১৯ বছর পর রায়পুরে আ.লীগের সম্মেলন: আলোচনায় এক ডজন নেতা

, রাজনীতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-08-25 08:25:06

১৯ বছর পর আগামী মঙ্গলবার (৩১ মে) লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলন ঘিরে উজ্জীবিত হয়ে উঠেছেন দলীয় নেতাকর্মীরা। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে অন্তত একডজন নেতার নাম আলোচনায় মুখর হয়ে উঠেছে। এসব পদে প্রার্থীদের চেয়ে কর্মী-সমর্থকদের মাঝে হিসাব-নিকাশ বেশি চলছে। তারা চায়ের দোকান, দলীয় কার্যালয় ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ নিজ নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছে। তবে সকল প্রার্থীই সবার কাছে দোয়া চাইছেন।

এদিকে, দীর্ঘ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বিভিন্ন জনের নাম শোনা যাচ্ছে। সভাপতি পদে আলোচনায় রয়েছেন বর্তমান সভাপতি উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ, আওয়ামী লীগ নেতা সাঈদুল বাকীন ভূঁইয়া ও জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট মিজানুর রহমান মুন্সি।

সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন পরিচ্ছন্ন ও মেধাবী রাজনীতিবিদ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী নাজমুল কাদের গুলজার। এই নেতাকে শীর্ষ নেতৃত্বে দেখতে চায় তৃণমূলের নেতা-কর্মীরা। তারা বলছেন, সৎ ও পরিচ্ছন্ন নেতা হিসেবে রাজনীতিতে আলাদা ইমেজ রয়েছে গুলজারের। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে মূল্যায়ন করবেন বলে আশাবাদী। তৃণমূলের এই নেতা এর আগে রায়পুর পৌর আওয়ামী লীগের আহবায়ক, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক, দপ্তর সম্পাদক ও বিভিন্ন সময় ছাত্রলীগের একাধিক পদে থেকে ১৯৭৭ সাল থেকে রাজনৈতিক জীবন শুরু করেন।

এছাড়া উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হিসেবে বর্তমান সাধারণ সম্পাদক হাজী ইসমাইল খোকন, জেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল হায়দার বাবুল পাঠান, বর্তমান মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মারুফ বিন জাকারিয়ার নাম শোনা যাচ্ছে।

দলীয় সূত্রে জানা যায়, রায়পুর শহরের সরকারি মাচ্চেন্টস একাডেমির মাঠে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। এনিয়ে নেতাকর্মী ও সমর্থকরা জেলাজুড়ে ব্যানার, ফেস্টুন ও তোরণ নির্মাণ করে নিজ নিজ নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছে। ইতোমধ্যে প্যান্ডেল নির্মাণসহ মাচ্চেন্টস একাডেমির মাঠজুড়ে সামিয়ানা টানানো হয়েছে।

উল্লেখ্য, ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে ৩ বছরের জন্য নির্বাচনের মাধ্যমে উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন হয়েছিল। এতে তোজাম্মেল হোসেন (দুলাল) চৌধুরী সভাপতি এবং রায়পুর পৌরসভার মেয়র হাজি ইসমাইল খোকন সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়েছিল। ৬৭ সদস্যের এই কমিটির সভাপতিসহ ইতিমধ্যে ২১ নেতাই মারা গেছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে কারো কারো পক্ষে সমর্থকরা প্রচার-প্রচারণা চালাচ্ছেন। সম্মেলনের দিন দ্বিতীয় অধিবেশনে চুড়ান্ত প্রার্থীদের নাম জানা যাবে। আওয়ামী লীগের কমিটিতে সহযোগী সংগঠনের নেতাদের স্থান হবে না। তবে সম্মেলনে সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

এ সম্পর্কিত আরও খবর