ধোপে টিকবেন তো ‘তেজী মেয়ে’ শায়লা!

বিবিধ, রাজনীতি

ঊর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:12:59

ফরিদপুরের ভাঙা, সদরপুর ও চরভদ্রাসন এলাকা নিয়ে গঠিত ফরিদপুর-৪ সংসদীয় আসন। আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য কাজী জাফরউল্লাহ। এই আসনের বর্তমান সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন নির্বাচনে অংশ নেবেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। জাফরউল্লাহ ও নিক্সনের বিপরীতে বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হয়েছে ঢাকাই সিনেমার সাবেক চিত্রনায়িকা শাহরিয়ার ইসলাম শায়লাকে।

কাজী জাফরউল্লাহ ও নিক্সন চৌধুরীর মতো দক্ষ রাজনীতিবিদদের বিপরীতে নতুন মুখ বাংলা চলচিত্রের ‘তেজী মেয়ে’ সিনেমার নায়িকা শায়লা নির্বাচনে ধোপে টিকতে পারবেন কিনা তা নিয়ে আলোচনা সমালোচনা চলছে তার নির্বাচনী এলাকাসহ সর্বত্র।

বিএনপি থেকে মনোনয়ন পাওয়া এ শায়লা বেশ কয়েকটি বাংলা সিনেমায় নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন। তার অভিনিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘নষ্টা মেয়ে’, ‘জলন্ত নারী’, ‘ধর মফিজ’সহ বেশ কিছু সমালোচিত বাংলা সিনেমা।

চলচ্চিত্রে নায়িকা চরিত্রে অভিনয় করে সমালোচনা-আলোচনার জন্ম দিলেও শায়লা নির্বাচনী মাঠে কতোটা শক্ত অবস্থান নিতে পারবেন তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্থানীয় বিএনপির নেতৃবৃন্দ। দলটির স্থানীয় কর্মীরা জানান, কাজী জাফরউল্লাহর মতো একজন প্রবীণ রাজনীতিকের সাথে নির্বাচনী মাঠে শায়লা কতো কৌশলী হতে পারবেন তার ওপরই নির্ভর করবে তার সংসদে যাওয়া না যাওয়া।

অন্যদিকে ২০১৪ সালে স্বতন্ত্র নির্বাচন করে জয়ী হওয়া নিক্সন চৌধুরী তো রয়েছেনই। স্থানীয়রা জানান, কোনো দলের মনোনীত না হলেও নিক্সন চৌধুরীর যথেষ্ট জনপ্রিয়তা আছে সাধারণ ভোটারদের মাঝে। আর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা কাজী জাফরউল্লাহর হয়ে কাজ করবেন দলের সকল স্থানীয় নেতা-কর্মীরা।

সাধারণ ভোটারদের মতে, জাফরউল্লাহ ও নিক্সন চৌধুরীকে মাঠে মানুষ চেনেন, জানেন। কিন্তু শায়লার পরিচিতি পেতেই অনেক সময় প্রয়োজন হবে। তবে শায়লা যদি ভোট পান তা ধানের শীষ প্রতীকের কারণেই পাবেন। বিএনপি ঐক্যবদ্ধ থাকলে শায়লা ভোটের মাঠে সুবিধা পাবেন।

জাসাসের সাবেক সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন এই চিত্রনায়িকা শায়লা। ২০১৭ সালের ১৪ জুন লন্ডনের একটি হোটেলে বিএনপি’র প্রাথমিক সদস্য সংগ্রহ অনুষ্ঠানে শায়লার হাতে সদস্য ফরম তুলে দেন দলটির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সেই অনুষ্ঠানেই শায়লা ফরিদপুর-৪ আসন থেকে বিএনপি’র মনোনীত সংসদ সদস্য প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

তবে রাজনীতিতে অনভিজ্ঞ শায়লা জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী। বেশকিছু যাবৎ ফরিদপুরে প্রচারণা চালিয়ে আসছিলেন শায়লা। দলীয় মনোনয়ন পেয়ে শায়লা বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আমলে দেশের কোনো উন্নয়ন হয়নি। আমি ফরিদপুর-৪ আসন থেকে জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী। জনগণ আমাকে ভোট দিবেই।’

নির্বাচনে অংশ গ্রহণের জন্য এবার গ্লামার জগতের অনেকেই মনোনয়নপত্র নিয়েছিলেন রাজনৈতিক দলগুলো থেকে। এদের মধ্যে বেশিরভাগেরই স্বপ্ন অঙ্কুরেই বিনষ্ট হয়েছে বৈকি কিন্তু অনেকেই আবার এমপি হওয়ার আশায় বুক বেঁধে এক ধাপ এগিয়ে গিয়েছেন।

একাদশ সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে আজ বুধবার (২৮ নভেম্বর)। ডিসেম্বরের ২ তারিখের মধ্যে সম্পন্ন হবে মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের কাজ। কোনো প্রার্থী যদি মনোনয়নপত্র প্রত্যাহার করতে চান তার জন্য শেষ সময় ৯ ডিসেম্বর। ৩০ ডিসেম্বর সাধারণ মানুষ সুযোগ পাবেন তাদের ভোটাধিকার প্রয়োগ করে নতুন সরকার নির্বাচন করতে।

এ সম্পর্কিত আরও খবর