বন্যা প্রতিরোধের কোনো ব্যবস্থা করেনি সরকার: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 07:15:55

যে কারণে বন্যা হচ্ছে তা প্রতিরোধের কোনো ব্যবস্থা সরকার এখনও করেনি, বরং বন্যা বাড়ানোর জন্য ব্যবস্থা করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (২৪ জুন) রাজধানীর খিলগাঁও বিএনপি নেতা চৌধুরী আলমের গুমের একযুগ পূর্তি উপলক্ষে তার পরিবারের সাথে দেখা করতে গিয়ে তিনি এমন মন্তব্য করেন।

ফখরুল বলেন, চৌধুরী আলমকে গত ১২ বছর ধরে তার পরিবার এবং দলের পক্ষ থেকে খুঁজে কোথাও তার সন্ধান পাওয়া যায়নি। এতদিন পর্যন্ত এই সরকার তার কোন খোঁজ দিতে পারেনি। আওয়ামী লীগ সরকার আসার পরে এ ধরনের ঘটনার অনেকগুলো সংঘটিত হয়েছে। এ পর্যন্ত বিএনপি'র ৬'শর উপরে নেতা-কর্মী গুম হয়েছে কিন্তু তাদের কোনো সন্ধান সরকার দিতে পারেনি।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের যে আইন রয়েছে এখানে পরিষ্কার করে বলা হয়েছে জোর করে যদি কাউকে নিয়ে যাওয়া হয় সেটা মানবাধিকার লঙ্‌ঘন, অপরাধ। এতেই প্রমাণিত হয় এই সরকার ফ্যাসিবাদী। তাদের ১৫ বছর দুঃশাসনে বাংলাদেশের কত মানুষ পরিবার হারা হয়েছে, সন্তানহারা হয়েছে, কতজন স্বামীহারা হয়েছেন, কতজন পুত্রহারা হয়েছে তার কোনো সঠিক হিসাব নেই।

বিএনপি মহাসচিব বলেন, গণতন্ত্র আন্দোলনকে দমন করার জন্য গুম, খুন, বেআইনিভাবে আটক করে তাকে হত্যা করা, জুডিশিয়াল কিলিং এমন ভাবে বেড়েছে যেটা কোন সভ্য সমাজে হতে পারে না।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যতদিন জোর করে ক্ষমতায় বসে আছে মানুষের মৌলিক অধিকার গুলোকে কেড়ে নিয়েছে, জীবনের অধিকার কেড়ে নিয়েছে। যাদেরকে গুম করা হয়েছে তাদেরকে জীবনের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

আজকে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে এটা শুধু গুমের বিষয় নয়। প্রত্যেকটা ক্ষেত্রে এই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। এই সরকার জনগণের শত্রু হিসেবে চিহ্নিত হয়েছে।

সিলেট সুনামগঞ্জের বন্যার প্রসঙ্গে তিনি বলেন, গতকাল আমি সিলেটে গিয়েছিলাম এর ভয়াবহতা চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। মানুষ যে কষ্টে আছে তাদেরকে ত্রাণের ব্যবস্থা করে দেওয়া, তাদের বাঁচার চেষ্টা করে দেওয়ার কোনো ব্যবস্থা তারা (সরকার) করেনি। অথচ তথাকথিত প্রধানমন্ত্রী তিনি হেলিকপ্টারে করে ঘুরলেন। পরে সার্কিট হাউসে নেমে কয়েকজন লোককে টোকেনের মাধ্যমে ত্রাণ দিয়েছেন তারপরও তিনি বলেছেন সব হয়ে যাবে।

অবিলম্বে বন্যার্ত এলাকাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, গুমের জন্য, হত্যার জন্য, মানুষের উপর নির্যাতনের জন্য ভোটের অধিকার হরণের জন্য এই সরকারের পদত্যাগ দাবি করছি। অবিলম্বে নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে নিরপেক্ষ নির্বাচনের জোর দাবি জানাচ্ছি।

বিএনপি মহাসচিব বলেন,আওয়ামী লীগের নেতারা প্রত্যেকে মিথ্যেবাদী। তারা অনর্গল মিথ্যা কথা বলেন।

এ সময় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আব্দুস সালাম ও সদস্য সচিব রবিউল আলম মজনু সহ দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর