ভার্চুয়াল দুনিয়ায় বিএনপির হালচাল

বিএনপি, রাজনীতি

মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 12:31:03

রাজনৈতিক যুদ্ধ এখন আর শুধু রাজপথেই হয়না, যুদ্ধের ময়দান হিসেবে অনেক আগেই নাম লিখিয়েছে ইন্টারনেট দুনিয়া। ভার্চুয়াল দুনিয়া এখন রাজনীতির জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এখানে যেমন খুব দ্রুত জনমত গঠন করা যায়, তেমনি দলের খবরাখবরও নেতাকর্মীদের কাছে পৌঁছানো যায় খুব সহজে। তবে নেতিবাচক অনেক দিকও আছে এই মাধ্যমের। ইন্টারনেট দুনিয়ার বিস্তৃতি অনেক বৃহত পরিসরে হলেও বাংলাদেশে এই মাধ্যমটি সবচেয়ে বেশী চর্চা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে রাজনৈতিক হাতিয়ার হিসেবে। প্রচার প্রচারণার সাথে প্রোপাগান্ডাও চলে সমান তালে।

নিরপেক্ষ বিশ্লেষণে দেখা গেছে বড় রাজনৈতিক দল হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগ বিএনপি’র তুলনায় বেশ এগিয়ে। তবে বিক্ষিপ্তভাবে হলেও বিএনপি এখন নিজেদেরকে বেশ ভালোভাবেই গুছিয়ে নিচ্ছে।তাদের নেতাকর্মী সহ জনগণের কাছে পৌঁছানোর সহজ মাধ্যম হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমকে বেশ পরিকল্পিতভাবে ব্যবহার করতে দেখা যাচ্ছে। বিএনপির প্রবীণ ও শীর্ষস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্বরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুপস্থিত থাকলেও তাদের নামে প্রচুর ভূয়া অ্যাকাউন্টের দেখা মেলে। তবে তরুণ ও মধ্য বয়সী রাজনৈতিক ব্যক্তিত্বরা বেশ ভালোভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার করছেন।

bnpbd.org এই নামে বিএনপির একটি ওয়েবসাইট থাকলেও সেটি প্রতিনিয়ত হালনাগাদ করা হয় না। তবে ভিন্ন চিত্র দেখা যায় দলটির ভেরিফাই ফেসবুক পেজের ক্ষেত্রে। এখানে ফলোয়ার রয়েছে প্রায় ১ মিলিয়ন। সেখানে নিয়মিত ভিডিও, স্থিরচিত্র ও বিভিন্ন বার্তা আপলোড করা হয়। টুইটার অ্যাকাউন্ট থাকলেও সেটা নামে মাত্র। ইউটিউবকে বেশ ভালোভাবেই কাজে লাগাচ্ছে দলটি। ৩ লক্ষ ৯০ হাজার সাবস্ক্রাইবের চ্যানেলটিতে প্রতিদিন নতুন নতুন দলীয় কনটেন্ট আপলোড করা হয়।

তথ্যপ্রযুক্তিতে বিএনপি দল হিসেবে কিভাবে নিজেদেরকে উপস্থাপন করতে চায় এমন প্রশ্নে বিএনপি তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক একেএম ওয়াহিদুজ্জামান বার্তা২৪কম’কে বলেন, ওয়েবে তো আমাদের তেমন কিছু করার নেই, কারণ সরকার প্রায়শই আমাদের অফিসিয়াল ওয়েবসাইট ব্লক করে রাখে। মাঝে মাঝে খুলে দেয়। তবে আমি দায়িত্ব নেয়ার পর দলকে ভার্চুয়াল দুনিয়ায় শক্ত অবস্থানে নিতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। আমি প্রথমেই আমার দলের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলটি ভেরিফাই করিয়েছি। সেখানে নিয়মিত দেশব্যাপী চলা দলের কর্মসূচি প্রচার করা হচ্ছে, লাইভ করা হচ্ছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান পুরোপুরি প্রযুক্তি বান্ধব একজন মানুষ। তার নির্দেশ মত আমরা ইন্টারনেট দুনিয়ায় বিএনপির শক্ত অবস্থান গড়ার লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। যদিও সেই পথে অনেক প্রতিবন্ধকতা আছে, তবে আমাদের চেষ্টাও অব্যাহত আছে।

সম্প্রতি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিএনপি মিডিয়া সেল নামে নতুন একটি উইংস গঠন করে দিয়েছেন। ভার্চুয়াল দুনিয়ায় তারাও বেশ সরব। ইতিমধ্যে তারাও নিজেদের নামে একটি ফেসবুক পেজ খুলে দলের কর্মকাণ্ড তুলে ধরেছে। প্রায় দেড় মিলিয়নের বেশী ফলোয়ার রয়েছে তাদের পেইজে। জনসম্পৃক্তা তৈরিতে ভার্চুয়াল দুনিয়ায় মিডিয়া সেল কিভাবে ভূমিকা রাখছে এমন প্রশ্নে মিডিয়া সেলের প্রধান জহির উদ্দিন স্বপন বার্তা২৪কম’কে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম হলো উন্মুক্ত গণসংগযোগের আধুনিক ব্যবস্থা। আমরা এই ব্যবস্থার মাধ্যমে আমাদের রাজনৈতিক তৎপরতার নিয়মিত কাজের সঙ্গে সংযুক্ত করতে চাচ্ছি।এটা সত্যি ইতিমধ্যে এই কাজে আমরা অনেক বিলম্ব করে ফেলেছি। তবে আশার দিক হচ্ছে খুব অল্প সময়ের মধ্যেই বাংলাদেশের যে কোন রাজনৈতিক দলের তুলনায় বেশী সংখ্যক অনুসারী তৈরি করতে সক্ষম হয়েছি। আমরা মিডিয়া সেলের মাধ্যমে মুলত বিভিন্ন রাজনৈতিক বার্তা প্রচার করে থাকি।

এ সম্পর্কিত আরও খবর