রাঙ্গাই বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে বহাল আছেন: রওশন এরশাদ

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:11:30

মসিউর রহমান রাঙ্গাই বিরোধী দলীয় চিফ হুইপ হিসেবে বহাল আছেন। দলীয় চেয়ারম্যানের লিখিত পত্রে সংসদের সিদ্ধান্ত গণমাধ্যমে জানানোর ঘটনা তার অগণতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ বলে মন্তব্য করেছেন বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ।

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বিরোধী দলীয় নেতা জানান, মসিউর রহমান রাঙ্গা এমপি বিরোধী দলীয় চিফ হুইপ পদে বহাল রয়েছেন।

তিনি বলেছেন, সংসদের ধারা মোতাবেক কাউকে কোনো পদ থেকে অব্যাহতি দেয়া হলে, সেই সিদ্ধান্ত প্রকাশ করার ক্ষমতা রাখে একমাত্র স্পিকার। যা প্রজ্ঞাপনের মাধ্যমে গণমাধ্যমে প্রকাশ করা হয়। পার্টির পার্লামেন্টারি দল বা নেতা বা উপনেতাও এধরনের সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন না।দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় না। দল শুধুমাত্র স্পিকারের নিকট আবেদন করতে পারেন।

সংসদীয় ধারা ও বিধি বিধানকে অবজ্ঞা করে জাতীয় পার্টির চেয়ারম্যানের অগণতান্ত্রিক ধারা ব্যবহার দেখিয়ে বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এমপিকে অব্যাহতি দেয়া হয়েছে। গণমাধ্যমে পাঠানো সংবাদ প্রত্যাহার করে নেওয়া হচ্ছে বলে উল্লেখ করেছে সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি।

এদিকে, বিকেলে বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে মসিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি প্রদান করে জাতীয় পার্টি। চেয়ারম্যান জিএম কাদের এমপি গঠনতন্ত্রের ২২ ধারার ২ উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ দেওয়ার বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রেরণ করা হয়। তার কয়েক ঘণ্টার মধ্যে সংসদ নেতা পাল্টা চিঠি দিলেন।

এবিষয়ে মসিউর রহমান রাঙ্গা এমপি বার্তা২৪কম-কে বলেছেন, সংসদীয় দলের নেতা থাকতে উপনেতা চিঠি ইস্যু করতে পারেন না। চিফ হুইপ পদে পরিবর্তন আনার একমাত্র এখতিয়ার সংসদীয় দলের নেতার। আর তা কার্যকর করবে স্পিকার। জিএম কাদের সংসদীয় দলের উপনেতা, তার এই চিঠি ইস্যু করার এখতিয়ার নেই।

এ সম্পর্কিত আরও খবর