জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা ঘোষণা না করলে সংসদে যাবে না জাতীয় পার্টি

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 04:37:11

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপিকে বিরোধীদলীয় নেতা হিসেবে গেজেট প্রকাশ না করা পর্যন্ত জাতীয় পার্টির সংসদ সদস্যরা সংসদে যাবে না।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে বিরোধীদলীয় উপনেতার কার্যালয়ে গোলাম মোহাম্মদ কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় পার্টির সংসদীয় দলের সভায় সর্ব সম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২ খন্দকার দেলোয়ার জালালী এ তথ্য জানান।

এর আগে, ৩ সেপ্টেম্বর জাপার বনানী কার্যালয়ে পার্টি চেয়ারম্যানের সভাপতিত্বে প্রেসিডিয়ামের সভা অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা করতে সংসদীয় দলের সভার প্রস্তাবনার প্রতি সমর্থন জানানো হয়। সভায় আরও সিদ্ধান্ত হয়েছে, জাতীয় পার্টির বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের সাথে কেউ হাত মেলালে সে যে লেভেলের নেতাই হোক, তাকে দলের গঠনতন্ত্র অনুযায়ী বহিষ্কার করা হবে।

এরশাদের মৃত্যূর পর থেকেই বিরোধীদলীয় নেতার পদ নিয়ে রশি টানাটানি চলছে। এরশাদের মৃত্যূর পর রওশন এরশাদ ও জিএম কাদের পৃথকভাবে চিঠি দিয়ে বিরোধীদলীয় নেতা হওয়ার জন্য স্পিকারকে পত্র দেন। তখন বিরোধীদলীয় উপনেতা ছিলেন রওশন এরশাদ। স্পিকার শেষ পর্যন্ত রওশন এরশাদকে প্রমোশন দিয়ে বিরোধীদলীয় নেতা ও জিএম কাদেরকে উপনেতা করেন।

গত ৩১ আগস্ট রওশন এরশাদের পক্ষ থেকে ২৬ নভেম্বর পার্টির কাউন্সিল আহ্বান ও একটি প্রস্তুতি কমিটি গঠন করা হয়। তার প্রতিক্রিয়ায় বিরোধীদলীয় নেতার পদ থেকে রওশনকে সরাতে গত ১ সেপ্টেম্বর স্পিকারকে চিঠি দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর