জিএম কাদের জাপার চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 18:32:14

জাতীয় পাটির চেয়ারম্যান পদে জিএম কাদের এর দায়িত্ব পালনের উপর নিম্ন আদালতের দেওয়া নিষেধাজ্ঞা ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। এখন থেকে জাতীয় পাটির কার্যক্রম পরিচালনা করতে আর কোন বাধা থাকল না বলে  বার্তা২৪কমকে নিশ্চিত করেছেন পার্টি প্রেসিডিয়াম সদস্য ও অতিরিক্ত মহাসচিব অ্যাড, রেজাউল ইসলাম ভুঁইয়া।

রোববার (৫ জানুয়ারি) ওই আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। প্রায় আড়াই মাসের নিষেধাজ্ঞার কবলে ছিলেন জিএম কাদের।

গত বছরের ১৬ নভেম্বর জাতীয় পার্টির সাবেক এমপি ও চেয়ারম্যানের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার করা মামলায় জাপা চেয়ারম্যানের রাজনৈতিক ও দলীয় কার্যক্রমের উপর দেয়া নিষেধাজ্ঞা দেন ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হকের আদালত।

২৯ নভেম্বর নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে জিএম কাদেরের আনা রিভিশন আবেদনের শুনানি শেষে বিচারপতি শেখ আবদুল আউয়াল রুলসহ দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা স্থগিত আদেশ দেন। 

হাইকোর্ট জিএম কাদেরের পক্ষে রায় দিলে সুপ্রীম কোর্টের চেম্বার জজ আদালতে গড়ায় মামলাটি। দলীয় কার্যক্রম পরিচালনায় জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম  কাদেরের প্রশ্নে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ স্থগিত করেন সুপ্রীম কোর্টের চেম্বার জজ আদালত। 

পরে বিষয়টি সুপ্রীম কোর্টের আপিল বিভাগে গড়ালে ৩০ নভেম্বর  বিচারপতি এম এনায়েতুর রহিম চেম্বার জজের আদেশ বহাল রাখেন। এরপর কয়েক দফায় শুনানি শেষে জিএম কাদেরের উপর দেওয়া নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য স্থগিত করা হয় 

এ সম্পর্কিত আরও খবর