‘ইতিহাসের মহানায়ক আর ইতিহাসের ফুটনোট এক কথা নয়’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:38:46

অনেকে ইতিহাসের মহানয়কের সাথে ইতিহাসের ফুটনোটের তুলনা করেন উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইতিহাসের মহানায়ক আর ইতিহাসের ফুটনোট এক কথা নয়।

রোববার (১৯ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সভায় সভাপতি হিসেবে উপস্থিত আছেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের বলেন, সত্তরের নির্বাচনে জনগণ বঙ্গবন্ধুকে বিপুল ভোটে জয়যুক্ত করে স্বাধীনতা ঘোষণার বৈধ অধিকার দেওয়া হয়েছিল, সেই অধিকার বলে তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। স্বাধীনতা ঘোষণা দেওয়ার আর কারও বৈধ অধিকার ছিল না। আমাদের মনে রাখতে হবে। ইতিহাসকে যারা বিকৃত করেছে, বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ইতিহাসকে মুছে ফেলতে চেয়েছিল এখনো তারা ষড়যন্ত্র করছে।

তিনি আরও বলেন, স্বাধীনতার ঘোষক আর স্বাধীনতার ঘোষণার পাঠক এক কথা নয়। স্বাধীনতার ঘোষণার পাঠক অনেকে ছিলেন। আবুল কাশেম সন্দিপ, মরহুম এম এ হান্নান, চট্রগ্রামের অনেকে ছিলেন। এরা ছিলেন ঘোষণার পাঠক কিন্তু ঘোষক ছিলেন না। 

এসময় বাংলাদেশে স্বাধীনতা বিরোধী সকল অপশক্তির হোতা বিএনপি বলেও মন্তব্য করেন তিনি।

আওয়ামী লীগ প্রচার এবং প্রকাশনা সম্পাদক ড আব্দুস সোবহান গোলাপের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন দলের সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরীসহ কেন্দ্রীয় এবং মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর