আ.লীগ-বিএনপি-জাপা এখানে এক মায়ের পেটের সন্তান!

বিবিধ, রাজনীতি

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-28 23:28:33

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির অফিস দেখলে মনে হবে তারা যেনো একই মায়ের পেটের তিন  ভাই। পৈত্রিক সুত্রে পাওয়া বাবার ঘর তিন ভাই তিন রুম সমান ভাগ করে বসবাস করছেন। ছোটো খাটো সমস্যা থাকলেও ভাগাভাগির প্রশ্নে কোনো মতপার্থক্য নেই।

নীতি-আদর্শ-দর্শন-মত-পথ আলাদা হলেও দখলদারিত্বের প্রশ্নে আওয়ামী লীগ-বিএনপি জাতীয় পার্টি এখানে যেনো একই সুত্রে গাঁথা। দখলের চমৎকার সহবস্থানের অনন্য নজীর যেনো কড়াইল টিএন্ডটি কলোনি।

বাবার ঘর ভাগবাটোয়ারা করার মতো দেখালেও প্রকৃতপক্ষে তিনটি অফিসেই টিএন্ডটি কলোনির জায়গা দখল করে নির্মাণ করা। রাজনীতির মাঠে তাদের অবস্থান বিপরীত মেরুতে হলেও এখানে তাদের ঠিক পাশাপাশি অফিস। যদিও বিএনপির অফিস অনেকদিন ধরেই তালাবন্ধ। পশ্চিম দুয়ারী আধাপাকা লম্বা ঘরটির ঠিক দক্ষিণের রুমটিতে ঝুলছে ১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাইনবোর্ড। চকচক করছে জানালা দরজা। 

এর ঠিক পাশের কক্ষটিতে শোভা পাচ্ছে কড়াইল ইউনিট বিএনপির সাইনবোর্ড। ঘরটি যেমন শ্রীহীন, তেমনী সাইনবোর্ডের লেখা ও রঙ মুছে আবছা হয়ে গেছে। দরজার তালায় ধুলার আস্তরণ জমেছে। অনেক দিন ধরেই যে খোলা হয় না বুঝবার জন্য বেশি জ্ঞানের প্রয়োজন নেই।

বিএনপির সাইনবোর্ড যেখানে শেষ ঠিক সেখান থেকে শুরু ১৯ নম্বর ওয়ার্ড জাতীয় পার্টির সাইনবোর্ড। জাতীয় পার্টির অফিসটিও চকচকে অনেকটা আওয়ামী লীগের মতো। দেয়ালের রঙ বেশ ঝকঝকে।

নব্বইয়ে বিএনপি ক্ষমতায় এলে প্রথম টিনের বেড়া দিয়ে অস্থায়ী অফিস নির্মাণ করেন। এরপর ৯৬ সালে ক্ষমতায় এলে আওয়ামী লীগ টিন দিয়ে অফিস ঘর নির্মাণ করে টিএন্ডটি কলোনি ইউনিটের সাইনবোর্ড টানিয়ে দেয়।

এক এগারো সরকারের সময়ে দু’টি অফিসেই গুড়িয়ে দেওয়া হয়। এরপর ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে এবার ইটের ওয়াল নির্মাণ করে অফিস স্থাপন করে। আওয়ামী লীগের অফিসের সঙ্গে দেয়াল দিয়ে বিএনপিও ঘর নির্মাণ করে। সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের দলই বা পিছিয়ে থাকবেন কেনো। আর তিনি যখন এই আসনের খোদ এমপি। তার লোকজনও বিএনপি অফিসের সঙ্গে দেয়াল তুলে অফিস বানিয়ে বসেছে।

রাজধানীর পাড়া মহল্লার এসব অফিসে কি হয় বা কি হতে পারে। তা হয়তো অনেকরই জানা। এর প্রধান লক্ষ্য হচ্ছে এলাকায় প্রভাব বিস্তার করে নিজের অবস্থান জানান দেওয়া। আর অবস্থান জানান দেওয়ার পর প্রভাব দেখিয়ে চাঁদাবাজির রাজত্ব কায়েম করা।

এ সম্পর্কিত আরও খবর