‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ স্লোগানে আ’লীগের ইশতেহার

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 08:50:53

একাদশ সংসদ নির্বাচনের ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ ’স্লোগানে ইশতেহার ঘোষণা করেছে আওয়ামী লীগ। ইশতেহারে ‘আমার গ্রাম, আমার শহর’ আর ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি' সহ ২১টি বিশেষ অঙ্গীকারের কথা উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁও থেকে এই নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইশতেহার ঘোষণায় শেখ হাসিনা বলেন, ‘একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা আবারও ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শ্লোগান সংবলিত বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার নিয়ে আপনাদের(জনগণের) সামনে হাজির হয়েছি।’

ইশতেহার এমনভাবে তৈরি করেছি যাতে আমরা সেটা বাস্তবায়ন করতে সমর্থ বলেও জানিয়েছেন তিনি।

একইসঙ্গে ২০০৮ এবং ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে ঘোষিত দীর্ঘমেয়াদি কর্ম পরিকল্পনাগুলোর ধারাবাহিকতা ২০১৮-এর নির্বাচনী ইশতেহারেও রক্ষিত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

‘আমাদের বিশেষ অঙ্গীকার’ শিরোনামে ইশতেহারে পুস্তিকায় আওয়ামী লীগের বিশেষ অঙ্গীকারসমূহ তুলে ধরা হয়েছে।

বিশেষ অঙ্গীকারসমূহ হল:
‘আমার গ্রাম-আমার শহর: প্রতিটি গ্রাম গ্রামের আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ', ‘তারুণ্যের শক্তি -বাংলাদেশের সমৃদ্ধি: তরুণ যুব সমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের নিশ্চয়তা’, ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ’, ‘নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও শিশু কল্যাণ’, ’পুষ্টি সম্মত ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তা’, ’সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ,জঙ্গিবাদ ও মাদক নির্মূল’, ’মেগা প্রজেক্টসমূহের দ্রুত ও মানসম্মত বাস্তবায়ন’, ‘গণতন্ত্র ও আইনের শাসন সুদৃঢ় করা‘, ‘দারিদ্র্য নির্মূল’, ’সকল স্তরে শিক্ষার মান বৃদ্ধি’, ’সরকারি ও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি’, ‘সকলের জন্য মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চয়তা’, ’সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার’, ’বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তা ও নিশ্চয়তা’, ‘আধুনিক কৃষি ব্যবস্থা- লক্ষ্য ও যান্ত্রিকীকরণ’, ’দক্ষ ও সেবামুখী জনপ্রশাসন’, ’জনবান্ধব আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা’, ‘ব্লু-ইকনোমি -সমুদ্র সম্পদ উন্নয়ন’, 'নিরাপদ সড়কের নিশ্চয়তা’, ’প্রবীণ প্রতিবন্ধী ও অটিজম কল্যাণ’ ও ’টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন-সমৃদ্ধ বাংলাদেশ’।

এই অঙ্গীকারসমূহের পর যোগ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি বাণী। বাণীতে বলা আছে- ‘এই স্বাধীনতা আমার ব্যর্থ হয়ে যাবে যদি আমার বাংলার মানুষ পেট ভরে ভাত খেতে না পায়। এই স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি বাংলার মা-বোনেরা কাপড় না পায়। এ স্বাধীনতা পূর্ণ হবে না যদি এদেশের মানুষ যারা আমার যুবক শ্রেণি আছে তারা চাকরি না পায় বা কাজ না পায়।‘

এ সম্পর্কিত আরও খবর