শুক্রবার সব মহানগরে গণমিছিল করবে বিএনপিসহ সমমনা দলগুলো

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:38:46

বর্তমান সরকারের পদত্যাগসহ এক দফা আন্দোলনের অংশ হিসেবে শুক্রবার (১৭ আগস্ট) রাজধানীসহ সব মহানগরে গণমিছিল করবে বিএনপি ও সমমনা দলগুলো।

কর্মসূচির অংশ হিসেবে বিএনপির ঢাকা দক্ষিণ ও উত্তর মহানগর শাখাসহ অন্যান্য দল ও জোট পৃথকভাবে রাজধানীতে জুমআর নামাজের পর গণমিছিল করবে।

বিএনপির ঢাকা দক্ষিণ মহানগর শাখা দয়াগঞ্জ থেকে একটি মিছিল শুরু করবে, যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিকাল ৩টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হবে। সংক্ষিপ্ত সমাবেশের পর কর্মসূচির সূচনা করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির ঢাকা উত্তর মহানগর শাখা গুলশান-২ ডিসিসি মার্কেট থেকে মিছিল বের করে বিকাল ৩টার দিকে মহাখালী বাস স্টেশনে গিয়ে শেষ হবে। শোভাযাত্রার উদ্বোধন করবেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

বিএনপি ছাড়াও গণতন্ত্র মঞ্চ, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম ও পিপলস পার্টি, পেশাজীবী গণতান্ত্রিক জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, ১২ দলীয় জোট, লেবার পার্টি, এনডিএম, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ এবং গণঅধিকার পরিষদের দুটি অংশ রাজধানীর বিভিন্ন এলাকায় পৃথকভাবে কর্মসূচি পালন করবে।

এ ছাড়া সব মহানগরে একই ধরনের কর্মসূচি পালন করবে বিএনপিসহ বিরোধী দলগুলো।

গত ১২ জুলাই বিএনপিসহ সমমনা দলগুলো দাবি আদায়ে এক দফা আন্দোলনের ঘোষণা দেয়।

তাদের দাবির মধ্যে রয়েছে- বর্তমান ‘ফ্যাসিবাদী, স্বৈরাচারী, জনগণের ভোট লুটেরা ও অবৈধ’ আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, বিদ্যমান সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন করে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা, অন্তর্ভুক্তিমূলক নির্বাচন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দীর মুক্তি, তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা ও বানোয়াট মামলা প্রত্যাহার এবং সব মিথ্যা সাজা বাতিল।

গত বছরের ডিসেম্বরে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের পথ প্রশস্ত করতে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার অভিন্ন লক্ষ্যে বিএনপি ও সমমনা দল ও জোট যুগপৎ আন্দোলন শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর