মামলা থেকে বাঁচতে আ’লীগে যোগদান

বিবিধ, রাজনীতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:33:30

রাজনৈতিক হয়রানিমূলক মামলা থেকে বাঁচতে বাগেরহাটের রামপালে বিএনপির শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করেছেন বলে জানা গেছে। তবে আওয়ামী লীগে যোগ দেওয়া কর্মীদের দাবি, বিএনপির সাংগঠনিক দুর্বলতার কারণেই তারা এ সিদ্ধান্ত নিয়েছেন।

এ বিষয়ে রামপাল উপজেলা বিএনপির সভাপতি শেখ হাফিজুর রহমান তুহিন বলেন, ‘সাংগঠনিক দুর্বলতার কারণে নয়, নেতা-কর্মীদের নামে মামলা থাকায় তারা বাঁচার জন্য আওয়ামী লীগে যোগদান করেছেন।’

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মজনু বলেন, ‘রামপাল সদরের ওয়ার্ড পর্যায়ের কিছু কিছু নেতা-কর্মী যারা দীর্ঘদিন নিষ্ক্রিয় ছিলেন এবং কোনো পদে ছিলেন না, তারাই হামলা-মামলা থেকে বাঁচতে আওয়ামী লীগে যোগদান করেছেন, তবে তারা উপজেলা পর্যায়ের কোনো নেতা-কর্মী নন।’

মঙ্গলবার বিকালে রামপালের ঝনঝনিয়া স্কুল মাঠে আয়োজিত আওয়ামী লীগের সমাবেশে প্রধান অতিথি খুলনা সিটি মেয়র তালুকাদার আব্দুল খালেকের সঙ্গে হাত মিলিয়ে বিএনপির নেতা-কর্মীরা আওয়ামী লীগে যোগদান করেন। এ সময় তালুকদার আব্দুল খালেক তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন।

বিএনপির নেতাকর্মীদের আওয়ামী লীগে যোগদানের ঘটনায় বিএনপির তৃণমূলের নেতা-কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। রামপালের স্থানীয় বিএনপি নেতাকর্মীরা বলছেন, দীর্ঘদিন ধরে উপজেলা নেতৃবৃন্দের দলীয় কর্মকাণ্ড নেয়। দলের সাংগঠনিক ব্যবস্থা কুক্ষিগত করে রেখে ব্যক্তিসুবিধা ভোগ করায় মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের সাথে দূরত্ব সৃষ্টি হয়েছে।

বিগত সময়ে আন্দোলন-সংগ্রামে নেতা-কর্মীদের নামে মিথ্যা ও হয়রানিমূলক মামলা-হামলার ঘটনায় নেতৃবৃন্দ ক্ষতিগ্রস্তদের সহযোগিতা না করায়, খোজ-খবর না নেওয়ায় নেতা-কর্মীদের মাঝে ব্যাপক ক্ষোভ ও হতাশার সৃষ্টি হতে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন নেতা-কর্মী বলেন, দীর্ঘদিন ধরে রামপালের নেতা-কর্মীরা তুহিন গ্রুপ ও মজনু গ্রুপে বিভক্ত। পরবর্তীতে বাগেরহাট জেলা বিএনপি দুই গ্রুপকে এক করে একটি কমিটি করেন। ঐ কমিটিও বেশ কিছুদিন দ্বিধা বিভক্ত থাকায় নেতাকর্মীদের সাথে দূরত্বের সৃষ্টি হয়।

এরপর যুবদল, কৃষকদল, শ্রমিকদল, ছাত্রদলসহ অঙ্গ-সংগঠনগুলো অপূর্ণাঙ্গ থাকায় দলের দুর্বল নেতৃত্বের কারণে বেশ পিছিয়ে পড়ে দলটি। এতে প্রতিপক্ষ রাজনৈকিত দল কৌশলে বিএনপি নেতা-কর্মীদের সহজেই তাদের দলে ভেড়াচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর