মাশরাফির বাড়িতে নির্বাচনী উৎসব

আওয়ামী লীগ, রাজনীতি

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-12-12 20:20:06

নড়াইল থেকে : নড়াইলে এই বাড়ি চিনতে কোন ঠিকানার প্রয়োজন নেই।

শহরের বাসস্ট্যান্ডে নেমে শুধু বললেই হবে-মাশরাফির বাসায় যাবো। নড়াইল বাসস্ট্যান্ড থেকে ইজিবাইকে (ব্যাটারিচালিত থ্রি হুইলার) সময় লাগে মিনিট দশেকের মতো। জেলা স্কুলের পেছনেই ঈদগাহ। সামনেই বিশাল মাঠ। এককোনায় কয়েকজন ক্রিকেটার অনুশীলন করছে। মাঠের ঠিক উত্তর কোনায় কর্নার প্লটে সুদৃশ্য বাংলো প্যাটার্নের দোতলা বাড়ি। পাশাপাশি দুটো গেট। ছোট গেটের পাশে পাথর ও গ্রাফাইটের টুকরো দিয়ে বাঁধানো মাশরাফির মুর‌্যাল। গায়ে বাংলাদেশ ক্রিকেটের গর্বের জার্সি। বোঝাই যাচ্ছে শিল্পী প্রীতিশ গাঙ্গুলি অনেক যতœ নিয়েই তৈরি করেছেন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে প্রভাবী এবং প্রত্যয়ী ক্রিকেটারের এই মুর‌্যাল।

প্রবেশদ্বারই জানিয়ে দিচ্ছে এটা মাশরাফিদের বাড়ি।

 

সেই সকালবেলা বাড়ির সামনে যে ভিড় ছিলো, বিকাল গড়িয়ে সন্ধ্যা ছুঁইছুঁইয়ে ফেরার সময়ও দেখলাম একই দৃশ্য; ভিড়, কৌতুহলী চোখ যেন সরছেই না! চলছে ছবি তোলার উৎসব। বাড়িটিকে পেছনে রেখে সেলফি তোলার আনন্দ। অধিনায়কের বাড়ির সঙ্গে ছবিটাও যে কম স্মৃতিবহ কিছু নয়!

বছরের প্রতিটি দিনই বাড়িতে উৎসবের আয়োজন লেগেই থাকে। বাড়ির দুয়ার প্রায় সকলের জন্যই উন্মক্ত। কয়েকজনকে দেখলাম ড্রইংরুমে মাশরাফির জেতা ট্রফি ও ছবির সামনে দাড়িয়ে ছবি তুলছেন। তবে এই সময়ে বাড়িটির ব্যস্ততা একটু অন্যরকম। ভবনের পাশের খোলা অংশে বিশাল সামিয়ানা টাঙ্গানো হয়েছে। সেখানে শ’খানেক চেয়ার- গোলটেবিল রাখা। কাঠের তৈরি নৌকা স্বাগত জানাচ্ছে; নিবাচর্নী আনন্দের উঠানে। ছোট ছোট টেবিলে ভাগ হয়ে বসাদের মধ্যে চলছে আলোচনা। পরিকল্পনা। কাজের দায়িত্ব ভাগাভাগি করে দেয়া হচ্ছে। তুমুল উৎসাহ চারধারে। প্রচুর ব্যস্ততা।  কোনায় দাড়িয়ে বাদাম বিক্রি করা কিশোরের চোখে মুখেও যেন এই আনন্দ যাত্রায় সামিল হওয়ার উচ্ছাস।

নড়াইলের এই বাড়িটি এখন আনন্দবাড়ি!

বাড়ির সামনেই দাড়িয়ে সাদা লুঙ্গি ও গায়ে ফতুয়া, কাঁধে গামছা জড়ানো, ঘাড় বেয়ে নেমে যাওয়া চুলের এক ত্রিশোর্ধ বাউল গায়কের সঙ্গে দেখা। আবেগ-আনন্দে ঠিকমতো কথাও বেরুচ্ছিলো না তার মুখ থেকে। শুধু খানিকক্ষণ ধরে ‘বাবু, আমার বাবুই’ উচ্চারণ করে যাচ্ছিলেন। সামিয়ানার ওপরের চাতালে রাখা কাঠের নৌকাটা সঞ্জয় নামের এই বাউল গায়কই তৈরি করে এনেছেন।

নাহ, কোন বিনিময় মূল্য তিনি চান না! মাশরাফিকে ভালবাসেন, তাই ‘বাবু’র জন্য এই উপহার!

মাঠে যখন খেলেন। তখনো প্রতিক্ষণ মানুষকে আনন্দ-উচ্ছাসে ভরিয়ে রাখেন অধিনায়ক মাশরাফি। এখন রাজনীতির মাঠে পা রাখা তাকেই ঘিরেই অবহেলিত নড়াইল দেখছে অনেক দুরের রঙিন স্বপ্ন। জেতার স্বপ্ন। সফল হওয়ার স্বপ্ন।

এ সম্পর্কিত আরও খবর