শমসের-তৈমূরের পর আর কারা যাচ্ছেন তৃণমূল বিএনপিতে

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-19 09:28:57

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। তাই ক্ষমতাসীন দল এবং তাদের সমমনা রাজনৈতিক দলগুলো নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে, অন্যদিকে প্রধান বিরোধী দল বিএনপিসহ অন্যরা নির্বাচন সামনে রেখে আরও জোরালো আন্দোলন শুরু করার ইঙ্গিত দিচ্ছে।

এরই মধ্যে রাজনৈতিক চমক হয়ে আসছে সাবেক বিএনপি নেতা প্রয়াত নাজমুল হুদা প্রতিষ্ঠিত ‘তৃণমূল বিএনপি’। জানা গেছে, বিএনপি থেকে বহিষ্কৃত বা নিষ্ক্রিয় কিছু নেতা দলটিতে যোগ দিতে যাচ্ছে। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে নানা আলোচনা।

আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) তৃণমূল বিএনপির প্রথম কাউন্সিল। এদিন দলটিতে যোগ দেবেন রাজনৈতিক অঙ্গনে আগে থেকে পরিচিত ও আলোচিত মুখ বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মোবিন চৌধুরী ও খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারসহ বিএনপির আরও কয়েক নেতা।

তৃণমূল বিএনপিতে যোগদান প্রসঙ্গে তৈমূর আলম খন্দকার বলেন, আমি তো আর আওয়ামী লীগে যোগ দেব না। সারা জীবন আওয়ামী লীগের বিরুদ্ধে রাজনীতি করে আসছি। আর বিএনপি আমাকে গত দেড় বছর ধরে বহিষ্কার করে রেখেছে। আমি তো আর দল ছাড়িনি। একজন বহিষ্কৃত লোক কত বছর একটা পতাকা টেনে নিতে পারে? এখন আমার পরিচয় কী? মারা গেলে আমার পরিচয় কী হবে? কোন ব্যানারে আমি বক্তব্য দেব। আমার জন্ম তো রাজপথে। যেহেতু বিএনপি আমাকে বহিষ্কার করেছে, সেহেতু আমাকে এখন তৃণমূল বিএনপিকে আঁকড়ে ধরে থাকতে হবে। আমি সেখানেই যাচ্ছি।

তৃণমূল বিএনপির শীর্ষ দুই পদের একটিতে আপনি থাকছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আশা করি শীর্ষ পদেই থাকব। তিনি বলেন, আমাদের রাজনীতি হবে ধর্মীয় মূল্যবোধ, জাতীয়তাবাদী ধারা ও খেটে খাওয়া মানুষের পক্ষে।

তবে এ বিষয়ে কথা বলতে রাজি হননি বিএনপির আরেক নেতা শমসের মবিন চৌধুরী।

তৃণমূল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব মো. আক্কাস আলী খান বলেন, ইতিমধ্যে শমসের মোবিন চৌধুরী এবং তৈমূর আলম খন্দকার তৃণমূল বিএনপির সদস্য হয়েছেন। সদস্য না হলে তো তারা দলে পদ পাবেন না। আর দু’জনেই আজ কাউন্সিলে আসবেন এবং তারা শীর্ষ পদেই থাকবেন। এ ছাড়া দলে যোগ দেওয়ার জন্য বিএনপির আরও অনেক নেতা যোগাযোগ করছেন বলে জানান তিনি।

১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন থেকে এক প্রজ্ঞাপনে তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেওয়ার কথা জানানো হয়। দলটির নির্বাচনি প্রতীক ‘সোনালী আঁশ’। নাজমুল হুদার মৃত্যুর পর দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে রয়েছেন তার মেয়ে অন্তরা হুদা।

এ সম্পর্কিত আরও খবর