সংরক্ষিত আসনে আ.লীগের দলীয় মনোনয়ন বিক্রি চলছে

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-28 03:06:34

 

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কাছ দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে।

মঙ্গলবার ( ১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে পাশে নতুন ভবন থেকে এই ফরম বিতরণ করা হচ্ছে। এ সময়ে প্রতি ফরম থেকে ৩০ হাজার টাকা দলীয় ফান্ডের জন্য নেওয়া হচ্ছে। ফরম সংগ্রহকারীরা আগামী শুক্রবার (১৮ জানুয়ারি) পর্যন্ত জমা দিতে পারবেন।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী, একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পাবে ৪৩টি। আর বিরোধী দল জাতীয় পার্টি পাবে ৪টি।

আগামী মার্চ মাসে সংরক্ষিত আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও নির্বাচন কমিশনের সূত্রে জানা গেছে। ইসি বলছে, এই নির্বাচনের তফসিল হবে ১৭ ফ্রেবুয়ারি,  মার্চের মধ্যেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৪ সালে ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনেরও পর সে বছর মার্চে ৫০ জন সংরক্ষিত মহিলা সদস্যই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি, ঐক্যফ্রন্ট ৭টি, বিকল্পধারা বাংলাদেশ ২টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, জাতীয় পার্টি জেপি ১টি ও তরীকত ফেডারেশন ১টি আসন পেয়েছে। এ ছাড়া ৯ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রে ভোট গ্রহণের পর আসনটি বিএনপি পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর