স্বাধীনতা ঘোষণার ম্যান্ডেট একমাত্র বঙ্গবন্ধুই পেয়েছিল: ওবায়দুল কাদের

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-26 09:18:19

১৯৭০ সালের নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ম্যান্ডেট, এই অঞ্চলের জনগণের পক্ষ থেকে একমাত্র বঙ্গবন্ধুই পেয়েছিল। আর কারো কোন বৈধ অধিকার নেই স্বাধীনতার ঘোষক হওয়ার- বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভার স্মৃতিসৌধের শহীদের প্রতি শ্রদ্ধা শেষে তিনি সংবাদ মাধ্যমে এই মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আজকে আমাদের দেশের স্বাধীনতার ঘোষক নিয়ে বিতর্ক হয়। এতো বছর পরও সেই বিতর্ক চলছে। আমাদের বক্তব্য, ঘোষণার পাঠক ঘোষক হতে পারে না। আবুল কাশেম, এম এ হান্নান, অনেকেই ঘোষণা পাঠ করেছেন। সেখানে জেনারেল জিয়াও বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণার পাঠ করেছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, কে ঘোষক? এই বিতর্কের অবসান তখনই হবে, যখন আমরা সত্যের অনুসন্ধান করতে যাব। সেটা হচ্ছে, ১৯৭০ সালের নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ম্যান্ডেট, এই অঞ্চলের জনগণের পক্ষ থেকে একমাত্র বঙ্গবন্ধুই পেয়েছিল। আর কারো কোন বৈধ অধিকার নেই স্বাধীনতা ঘোষক হওয়ার।

তিনি বলেন, আজকে আমাদের এদিনের শপথের বিএনপির নেতৃত্বে যে সাম্প্রদায়িক অশুভ শক্তি বিজয়কে সংহতকরণে বাধা বা অন্তরায় হয়ে আছে, এই অপশক্তিকে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রতিহত করব। পরাজিত করব।

ভারত বিরোধীতার প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিরোধিতা আগেও হয়েছ, এই বিরোধিতা পাকিস্তান আমলের। যখন কোনো রাজনৈতিক ইস্যু থাকে না, তখনই ভারত বিরোধিতা ইস্যু, এখনো সেটা হচ্ছে। একটা নতুন কিছু না।

এ সম্পর্কিত আরও খবর