সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে আঁতাত করেছে শাসক শ্রেণি: বাসদ

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম,সাভার (ঢাকা) | 2024-03-26 11:52:50

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেছেন, স্বাধীনতার পরে শাসক শ্রেণি, তাদের রাষ্ট্রক্ষমতায় থাকা ও যাওয়ার জন্য  সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে আঁতাত করেছে।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

বজলুর রশীদ ফিরোজ বলেন, স্বাধীনতার জন্য যারা আত্মত্যাগ করেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। একই সঙ্গে বলতে চাই, স্বাধীনতার যে মূল চেতনা, আকাঙ্খা ছিল, যে লক্ষ্য নিয়ে মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল, সেই আকাঙ্ক্ষা এখনও বাস্তবায়ন হয়নি। সেখানে আকাঙ্খা ছিল গণতন্ত্র রক্ষা করা, গণতন্ত্র প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, স্বাধীনতার ৫৪ বছরেও সেই গণতন্ত্র অধরা। ভোটাধিকার নাই, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জীবন দিশেহারা, লুটপাট, দুর্নীতি, দুঃশাসন বিরাজ করছে। সেই অবস্থার হাত থেকে মুক্তিযুদ্ধের যে চেতনা, মুক্তির চেতনা, সাম্যের চেতনা, সেটা আসেনি।

তিনি আরও বলেন, মৌলবাদী, সাম্প্রদায়িক শক্তি ১৯৭১ সালে বাংলাদেশের মানুষ ঐক্যবদ্ধভাবে পরাজিত করেছিল। স্বাধীনতার পরে শাসক শ্রেণি, তাদের রাষ্ট্রক্ষমতায় থাকা ও যাওয়ার জন্য এসব সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে আঁতাত করেছে। তাদের প্রত্যক্ষ আশ্রয় এবং প্রশ্রয়ে এই সাম্প্রদায়িক শক্তি এখনও বাংলার মাটিতে রয়েছে। আমরা মনে করি, ক্ষমতায় থাকা রাজনৈতিক শক্তির কারণেই সাম্প্রদায়িক শক্তি রয়েছে।

এ সময় তার সঙ্গে বাসদের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর