উপজেলা নির্বাচন নিয়ে 'নিশ্চুপ' ঐক্যফ্রন্ট ও বিএনপি

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-06 14:26:47

চলতি বছরের মার্চে সারাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। ফেব্রুয়ারি মাসেই ঘোষণা করা হতে পারে তফসিল। সে লক্ষ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলো ও বিভিন্ন রাজনৈতিক দল শুরু করেছে প্রাথমিক প্রস্তুতি।

উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ অন্যান্য রাজনৈতিক দলের প্রস্তুতির কথা শোনা গেলেও বিএনপিকে নিয়ে সংসদ নির্বাচনের আগেভাগে তৈরি হওয়া জোট 'জাতীয় ঐক্যফ্রন্ট' এখনো নিশ্চুপ। এ নিয়ে কোনো আলোচনাই হয়নি জোটে।

আসন্ন ফেব্রুয়ারি মাসে তফসিল ঘোষণা হলে  খুব কম সময় পাবেন  রাজনৈতিক দলগুলো। তথাপি এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া দূরে থাকুক, ঐক্যফ্রন্টের কোনো আলোচনাতেই উঠেনি উপজেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গ। তাহলে কি জাতীয় ঐক্যফ্রন্ট উপজেলা নির্বাচনে যাচ্ছে না? নাকি জাতীয় নির্বাচনের মতো তাদের ইচ্ছার পুনরাবৃত্তি দেখবে দেশবাসী। এই প্রশ্নই বড় করে দেখা দিচ্ছে জনমনে।

এখন পর্যন্ত জাতীয় সংলাপ সফল করতে সচেষ্ট ঐক্যফ্রন্ট। তাদের মূল এজেন্ডা 'সংলাপ' ছেড়ে এগুচ্ছেই না। নানা ফন্দিফিকির করছে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা সংলাপের ব্যাপারে। সংলাপে সেখানে কি আলোচনা হবে, কি প্রস্তাব দেয়া হবে, কাকে কাকে আমন্ত্রণ জানানো হবে ইত্যাদি নিয়েই ফ্রন্ট নেতাদের মাথা ব্যাথা বেশি। এমন কি, এরইমধ্যে হল বুকিং প্রক্রিয়া চলছে বলে বার্তা২৪.কমকে একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রটি আরও জানিয়েছে, হল বরাদ্দ না দিতে পারায় বুধবার (১৬ জানুয়ারি) বিকেলে মতিঝিল ড. কামাল হোসেনের চেম্বারে স্টিয়ারিং কমিটির বৈঠক স্থগিত করা হয়েছে। এবং একদিন পিছিয়ে বৃহস্পতিবার পুনরায় বৈঠক ডাকা হয়েছে। তবে সেখানকার আলোচ্য বিষয়ও চূড়ান্ত করতে পারেনি জোটটি।

সংলাপের পাশাপাশি জাতীয় ঐক্যফ্রন্ট সারাদেশে সংসদ নির্বাচনের প্রার্থীদের থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করছে। হামলা মামলার শিকার ও নিহত দলীয় নেতাকর্মীদের পাশে দাড়াতে জেলা ও বিভাগীয় সফর ইতোমধ্যে শুরু করেছে। এছাড়া ক্ষতিগ্রস্থ নেতাকর্মীদের সহযোগিতা করার পাশাপাশি নির্বাচনের বিরুদ্ধে ইসির ট্রাইব্যুনালে মামলার প্রক্রিয়া চালাচ্ছে সরকার বিরোধী এই জোট।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের কয়েকজন নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে এখনও কোন আলোচনাই হয়নি। আলোচনা করে সিদ্ধান্ত জানাবে তারা। 

উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, ‘উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এখনও আলোচনা হয়নি।'

বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, 'এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।'

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, ‘এখনও সিদ্ধান্ত হয় নাই। আলোচনা হলে বলতে পারব। ব্যক্তিগতভাবে আমি মনে করি, এই সিইসির অধীনে বিএনপি-ঐক্যফ্রন্ট কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে আমি এর পক্ষে না।’

এখন পর্যন্ত অতীত হয়ে যাওয়া সংসদ নির্বাচনের নানা প্রসঙ্গ নিয়েই মশগুল বিএনপি ও ঐক্যফ্রন্ট। সমাগত উপজেলা নির্বাচন প্রসঙ্গে তারা এখনো সিদ্ধান্ত নিতে পারেনি। ফলে বিভিন্ন সংস্থা ও দল উপজেলা নির্বাচন নিয়ে ক্রমেই সরব ও তৎপর হয়ে উঠলেও বিএনপি ও ঐক্যফ্রন্ট রয়েছে 'নিশ্চুপ'।

এ সম্পর্কিত আরও খবর