নির্বাচনে ভরাডুবি, স্থবির বিএনপির কার্যক্রম

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-27 20:08:57

একাদশ সংসদ নির্বাচনের আগেও বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কেন্দ্রীয় নেতাকর্মীদের পাশাপাশি তৃণমূলের গণ জোয়ারে মুখরিত এক নয়াপল্টন প্রাঙ্গণ। এখন সেখানে স্থবিরতা বিরাজ করছে।

ঠিকঠাক চলছিল ছাত্রদল, যুবদল, সেচ্ছাসেবক দলসহ বিএনপির সহযোগী সংগঠনের নিয়মিত কার্যক্রম। ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ভয়াবহ ফল বিপর্যয়ের পর সেই গণজোয়ারে ভাটা পড়েছে। এখন আর তেমন আসেন না নেতাকর্মীরা। মাঝে মধ্যে দু’একজন আসলেও অবস্থান করেন অল্প সময়।

সরেজমিনে নয়াপল্টনে অবস্থিত বিএনপি ও এর সহযোগী সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ঘুরে দেখা গেছে, তালাবদ্ধ হয়ে আছে বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল, যুবদল, যুবদল দক্ষিণ ও উত্তর, মহিলা দল, সেচ্ছাসেবক দল, কৃষক দল, শ্রমিক দল, তাঁতী দলের কার্যালয়। এমনকি জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় কার্যালয়ও।

 

কোনটি অগোছালো, কোনটির ভেতরে দেখা গেছে কাঁথা বালিশ বিছানো, আবার কোনটির দরজা জানালা এমনকি আলমারিতে সাঁটানো হয়েছে নেতাদের মুক্তির দাবি জানিয়ে তৈরি পোস্টার।

এদিকে দলের সহদফতর সম্পাদকসহ কয়েকজনকে দেখা গেল বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে। পাশেই বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর থাকার স্থান। দিন রাত ২৪ ঘণ্টা এখানেই কাটান তিনি।

তিন তলায় কনফারেন্স রুমে গিয়ে দেখা গেছে, কয়েকজন কর্মচারী গল্পগুজব করে অলস সময় পার করছেন, কেউবা ফেসবুক চালাচ্ছেন। মামলার নথিবদ্ধ করার কাজে নিয়োজিত ব্যক্তিকেও দেখা গেছে অলস সময় পার করতে। রিজভী আহমেদের ব্রিফিং না থাকায় তিনি তার কক্ষে অবস্থান করছেন।

বিএনপির কার্যালয়ের কর্মচারীরা বলছেন, নির্বাচনের আগ মুহূর্তে নেতাকর্মীদের উপচে পড়া ভিড় লেগেই থাকত। কার্যালয়ের প্রতিটি অফিসে ঠেলাঠেলি করে ঢুকতে হতো। এখন সব খালি পড়ে আছে। মাঝে মাঝে দু’একজন কেন্দ্রীয় নেতা এখানে আসেন। ‍দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ দীর্ঘদিন ধরে নয়াপল্টন কার্যালয়ের একটি কক্ষে অবস্থান করছেন। সেই সুবাদে তিনি যখন ব্রিফিং করেন তখন কিছু নেতাকর্মী আসেন। এবং ব্রিফিং শেষ হলে চলে যান। অনেকে গ্রেফতার এড়াতে কার্যালয়েই আসেন না।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বার্তা২৪.কমকে বলেন, ‘বিএনপির স্বাভাবিক কার্যক্রম চলমান রয়েছে। আমরা দলের নেতাকর্মীদের খোঁজ খবরের পাশাপাশি তাদের সহায়তা করছি এবং ৩০০ আসনের প্রার্থীদের থেকে ভোটের নানা তথ্য উপাত্ত সংগ্রহ করছি।’

ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝোলার প্রসঙ্গে দলের কেন্দ্রীয় সংসদের তথ্য ও গবেষণা সম্পাদক মামুন খান বার্তা২৪.কমকে বলেন, ‘নির্বাচনের যে ধাক্কা তা সামলিয়ে উঠতে একটু সময় লাগছে। শিগগিরই আমরা পুরোদমে কার্যক্রম শুরু করব।’

এদিকে ছাত্রদল, যুবদল, সেচ্ছসেবক দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের একাধিক মোবাইল নম্বরে ফোন করেও যোগযোগ সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর