প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-23 15:44:22

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজিত সমাবেশে যোগ দিতে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এসে উপস্থিত হয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৩ জুন) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে মঞ্চে এসে তিনি উপস্থিত হন।

প্রধানমন্ত্রীর আগমনে উপস্থিত নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে পুরো সমাবেশস্থল মুখরিত করে তুলেন। নেতাকর্মীরা সবাই এক সাথে, এক সুরে ‘শেখ হাসিনা, শেখ হাসিনা’,‘আওয়ামী লীগ, আওয়ামী লীগ’ স্লোগান তুলেন।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ জুন কাজী হুমায়ুন রশীদ মালিকানাধীন কে এম দাস লেনের রোজ গার্ডেনে আড়াইশো-তিনশো লোকের উপস্থিতিতে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ এর প্রতিষ্ঠা হয়। যা পরবর্তী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ও দেশ স্বাধীন হবার পর বাংলাদেশ আওয়ামী লীগ নামে নামকরণ হয়।

সেদিন আওয়ামী লীগের ৪০ জনের একটি কমিটি গঠন করা হয়। যার সভাপতি হন মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও
সাধারণ সম্পাদক হন শামসুল হক। তখন শেখ মুজিবুর রহমান কারাগারে আটক থাকলেও তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়।

সে থেকে ৭৪ বছর শেষ করে আজ ৭৫ বছরে পদার্পণ করেছে দলটি। দিবসটিকে ঘিরে আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাঁকজমকপূর্ণভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার জন্য বিস্তারিত কর্মসূচি নিয়েছে।

প্লাটিনাম জুবিলি পালনে ১০ দফা কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ। এর মধ্যে আছে- রোববার (২৩ জুন) সূর্য উদয় ক্ষণে কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন।

সকাল ৭ টায় ধানমন্ডি বত্রিশ নম্বরস্থ ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সকাল সাড়ে ১০টায় টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সমাধিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন।

একইদিন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর ২টা ১৫ মিনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন, দুপুর ২ টা ৩০মিনিটে আলোচনা সভা ও সাংষ্কৃতিক অনুষ্ঠান পালন করা হচ্ছে। যেখানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করছেন।

এ সম্পর্কিত আরও খবর