নতুন কর্মসূচির ডাক বিএনপির, শুরু শনিবার থেকে

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-29 07:34:24

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকে তেমন বড় কোন রাজনৈতিক সমাবেশ দেখা যায়নি দলটির। তবে এবার নতুন করে রাজপথে সক্রিয় হয়ে উঠতে চায় দলটি। নির্বাচনের পর বেশ কয়েকটি সংবাদ সম্মেলন ও ছোট সমাবেশ করলেও এবার বড় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি।

তিন দিনের এই কর্মসূচিতে শুরুতেই দলটির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে সমাবেশ করবে বিএনপি। শনিবার (২৯ জুন) দুপুর ২টায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এরপর একদিন বিরতি দিয়ে জুলাইয়ের প্রথম দিন সারাদেশের মহানগরীগুলোতে ও ৩ জুলাই সারাদেশের জেলা শহরের সমাবেশ করার ঘোষণা দিয়েছে দলটি।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণের বিএনপির নেতা কর্মীরা সমাবেশ করবে বলে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

শুক্রবার (২৮ জুন) বিকেলে দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এ ঘোষণা দেন তিনি।

রিজভী বলেন, গণতন্ত্রের প্রতীক, ‘গণতন্ত্রের মা’ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার এক নিরবচ্ছিন্ন অঙ্গীকারাবদ্ধ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবিতে শনিবার নয়াপল্টনে সমাবেশ অনুষ্ঠিত হবে। দুপুরে ২টা থেকে সমাবেশের কার্যক্রম শুরু হবে।

সমাবেশের অনুমতির প্রেক্ষিতে তিনি বলেন, এরই মধ্যে আমরা সমাবেশের জন্য পুলিশ কমিশনারের দপ্তরে চিঠি পাঠিয়েছি। বিএনপির একটি প্রতিনিধি দলও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। সমাবেশ সফল করার জন্য বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে সমন্বয়ক করে পর্যায়ক্রমে নানা প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে সমাবেশ সফল করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিএনপির এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আশা করি আগামীকাল একটি ঐতিহাসিক সমাবেশ অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাবাসীসহ দলের সবস্তরের নেতাকর্মীদের যথাসময়ে সমাবেশে উপস্থিত থাকার জন্য আহ্বান জানান তিনি।

শনিবার দুপুর ২টা থেকে বিএনপির সমাবেশে শুরুর কথা রয়েছে। সমাবেশে মির্জা আব্বাসের সভাপতিত্বে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে বার্তা২৪.কমকে জানিয়েছে বিএনপির প্রেস উইং কর্মকর্তা শামছুদ্দিন দিদার।

এই কর্মসূচির মাধ্যমে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিচ্ছে বিনএনপি বলে জানিয়েছে দলটির সূত্র।

সূত্র জানায়, এই সমাবেশে ঢাকা সিটির বিভিন্ন ওয়ার্ডের পাশাপাশি রাজধানীর পার্শ্ববর্তী এলাকা নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল থেকে নেতাকর্মীরা যোগ দিতে পারেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালতে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। পরের বছর ২০২১ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট এই মামলায় তার আপিল খারিজ করে দেওয়ার পর তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করে দেওয়া হয়।

এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার আরেকটি বিশেষ আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে। তখন তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়। করোনা মহামারির সময় ২০২০ সালের ২৫ মার্চ সরকার ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে বিএনপি প্রধানকে মুক্তি দেয়।

এ সম্পর্কিত আরও খবর