দলের নিষেধ, তবুও শপথ নিতে আগ্রহী মনসুর-মোকাব্বির!

বিএনপি, রাজনীতি

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-03-06 16:49:16

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম থেকে নির্বাচিত দুই সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান শপথ নিতে আগ্রহী বলে জানা গেছে। শপথের বিষয়ে প্রথমদিকে না করলেও পরবর্তীতে ‘ইচ্ছা প্রকাশ’ করেছেন দু’জনেই।

নির্বাচিতদের ইচ্ছা পরও  সোমবার (২৮ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে জাতীয় ঐক্যফ্রন্ট ও গণফোরাম জানায় ‘শপথ না নেয়ার আগের সিদ্ধান্তই বহাল’ আছে। এদিকে দলের বাইরে গিয়ে শপথ গ্রহণ করলে বহিষ্কার হওয়ার সম্ভবনা রয়েছে বলে গণফোরামের একাধিক সূত্রে জানা গেছে।

এ বিষয়ে দুই নির্বাচিত প্রার্থীর সঙ্গে কথা হয়; তাদের দাবি, শুরু থেকেই শপথ নেওয়ার ব্যাপারে তারা ইতিবাচক। তারা বলছেন, প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। জনগণ তাদের নির্বাচিত করেছেন, জনগণের জন্য হলেও তাদের সংসদে যাওয়া উচিত। এতে তাদের ভোটের মর্যাদা রক্ষা পাবে।

এ বিষয়ে জানতে চাইলে সুলতান মোহাম্মদ মনসুর বার্তা২৪.কমকে বলেন, আমরা যে শপথ নিচ্ছি না এই সিদ্ধান্ত তো আমাদের না। ঐক্যফ্রন্ট যাই বলুক, আমাদের বাদ দিয়ে তো বলতে পারে না। আমরা এটাও বলিনি আমরা ঐ তারিখে শপথ নিবো। অনেক প্রতিকূল অবস্থার মধ্যে নির্বাচিত হয়েছি। জনগণের দাবি দাওয়া পূরণ করতে সংসদে গিয়ে কথা বলতে হবে। ঐক্যফ্রন্ট কি বলছে- সেটা আমি জানি না।

আরেক নির্বাচিত প্রার্থী মোকাব্বির খান বার্তা২৪.কমকে বলেন, ব্যক্তিগতভাবে  আমার  শপথ নেওয়ার ইচ্ছে আছে। দলের প্রেসিডেন্টেরও (ড. কামাল হোসেন) এ ব্যাপারে সাড়া আছে। তবে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলেই আমি শপথ নিবো।

এর আগে নির্বাচনের দিন রাতে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন সংবাদ সম্মেলন করে বলেন, প্রহসনের নির্বাচনের ফল তারা প্রত্যাখ্যান করেছেন। তার একদিনেই পরই সুর পাল্টিয়ে বলেন, শপথের বিষয়টি বিবেচনাধীন।

সর্বশেষ শিশু কল্যাণ পরিষদে গণফোরামের কেন্দ্রীয় কমিটির সভা শেষে তিনি বলেন, তার দলের দুজনের শপথ নেওয়ার ব্যাপারে দল ইতিবাচক। এ ব্যাপারে তাঁরা শিগগিরই ইতিবাচক সিদ্ধান্ত নেবেন। ড. কামাল হোসেন আরও বলেন, তাদের দুই প্রার্থী নিজেদের অর্জনকে ধরে রেখে সংসদে অর্থপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে গণফোরাম মনে করে।

তবে প্রথম থেকেই ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাঁরা সব ফলই প্রত্যাখ্যান করেছেন। কেউ শপথ নেবে না।

এরপরও শপথ নেবার বিষয়ে নানা কানাঘুষা শোনা যাচ্ছে। তবে সোমবার সন্ধ্যায় গণফোরামের পাঠানো বিবৃতিতে আবারও দলীয় সিদ্ধান্তে শপথ নেওয়ার বিষয়টি নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে । তবে প্রার্থীদের ইচ্ছাকে যদি প্রাধান্য দেওয়া হয় তাহলে ধরে নেওয়া হচ্ছে শপথ নিচ্ছে গণফোরামের নির্বাচিত এমপিরা।

এদিকে গণফোরামের নির্বাচিত এমপিদের বিষয়ে চুপচাপ বিএনপি। সবমিলিয়ে তাহলে কি বলা যায়, ঐক্যফ্রন্টের ঐক্যের ভাঙন ধরছে। তবে সব কিছুর উত্তর মিলবে সময় গড়ালে।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসন থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও সিলেট-২ আসন থেকে ‘উদীয়মান সূর্য’ প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মোকাব্বির খান।

এ সম্পর্কিত আরও খবর