চার লক্ষ্যে এগোচ্ছে বিএনপি

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:21:00

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফল বিপর্যয়ের পর নিশ্চুপ হয়ে গেছে বিএনপি। দলের চেয়ারপারসন খালেদা জিয়া প্রায় এক বছর ধরে জেলে বন্দী আছেন। অপরদিকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও প্রায় এক যুগ ধরে লন্ডনে অবস্থান করছেন। এ অবস্থায় নির্বাচনের ফল বিপর্যয় যেনো দলটিকে আরও গভীর সংকটে ঠেলে দিয়েছে। তবে এ পরিস্থিতি থেকে উত্তরণের চেষ্টা করছেন দলটির সিনিয়র নেতারা।

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আপাতত চারটি লক্ষ্যকে সামনে রেখে এগোনোর কথা ভাবছে বিএনপি। লক্ষ্যগুলো হলো- খালেদা জিয়াকে মুক্ত করা, দল পুনর্গঠন, ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের পাশে দাঁড়ানো এবং কঠোর আন্দোলন।

দলের সিনিয়র নেতারা মনে করেন, রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে খালাদা জিয়া কারাবন্দী আছেন। ফলে ছন্দ হারানো দলের হাল ধরতে তার মুক্তিই সমাধান হতে পারে।

এদিকে, দলটির কেন্দ্রীয় কমিটির অনেক নেতা সক্রিয় নন। অনেকে মারাও গেছেন, আবার অনেকে দল ত্যাগ করেছেন। এ অবস্থায় দল পুনর্গঠন বাধ্যতামূলক হয়ে উঠেছে। সম্প্রতি দলটির সিনিয়র কয়েকজন নেতার বক্তব্যে এই চিত্র ফুটে উঠেছে। এছাড়া অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদলেরও নেই পূর্ণাঙ্গ কমিটি। ফলে ত্যাগী নেতাদের মধ্যে ক্ষোভ জমেছে।

দলটির দাবি অনুযায়ী, হাজার হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। জাতীয় নির্বাচনের আগে ও পরে সিনিয়র নেতা, সংসদ সদস্য প্রার্থীসহ শত শত নেতাকর্মীর ওপর হামলা করা হয়েছে। কয়েকজন নেতাকর্মীকে হত্যাও করা হয়েছে। এছাড়া বিভিন্ন এলাকায় নেতাকর্মীদের ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়ারও অভিযোগ করেছে দলটি।

বিএনপির সিনিয়র নেতাদের মত, দলের নির্যাতিত নেতাকর্মীদের পাশে দাঁড়াতে হবে। তবে ক্ষতিগ্রস্ত কয়েকজন নেতাকে ইতোমধ্যে দলের পক্ষ থেকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। আর যারা হয়রানিমূলক মামলায় কারাগারে আছেন তাদের ‍মুক্ত করতে আইনি সহায়তা দেবে দলটি।

এসব কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে পুনরায় নির্বাচনের দাবিতে সরকার বিরোধী আন্দোলন শুরু করতে চায় দলটি। যদিও নেতারা বলছেন, আপাতত আগামী ৫-৬ মাসের মধ্যে কোনো আন্দোলনে যাবে না বিএনপি।

তারেক রহমানের ঘনিষ্ঠ যুক্তরাজ্য বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কম’কে বলেন, 'হঠাৎ করে আমরা কোনো সিদ্ধান্ত নেবো না। আমাদের প্রধান কাজ দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও হাজার হাজার নেতাকর্মীকে মুক্ত করা। আপাতত আগামী ৩-৪ মাস দলীয় কার্যয়ক্রম চলবে। এরপর সরকারের বিরুদ্ধে আমরা আন্দোলন শুরু করবো।'

তবে বিএনপি পরবর্তী পরিকল্পনা সম্পর্কে দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বার্তা২৪.কম’কে বলেন, ‘আদালতে গেলেই দেখা যায় হাজার হাজার নেতাকর্মী মামলায় জর্জড়িত। অনেকে মারা গেছেন, অনেকে কারাগারে। তাদের পাশে দাঁড়াতে হবে। তবে তার আগে আমাদের নেত্রীকে মুক্ত করা হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা সঠিক ভাবেই সামনে এগোচ্ছি। দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করা হচ্ছে।’

এদিকে গত শুক্রবার জাতীয় প্রেসক্লাবের একটি অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন জানান, গণতন্ত্র ও প্রহসনের নির্বাচন সব কিছুই বলা হবে। কিন্তু সবার আগে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন। তার মুক্তির বিনিময়ে যা কিছু দরকার, রাজপথ উত্তপ্ত করে, আন্দোলন করে তার মুক্তির ব্যবস্থা করতে হবে।

তিনি আরো জানান, ঐক্যফ্রন্ট এবং বিএনপি নেতাদের প্রতি অনুরোধ- আপনারা একটি মাত্র ইস্যুতে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করুন, সেটা হলো খালেদা জিয়ার মুক্তি।’

এ সম্পর্কিত আরও খবর