বঙ্গবন্ধুকে ধারণ করলেই গতিপথ ঠিক থাকবে: প্রতিমন্ত্রী খালিদ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 04:25:55

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করার দুঃসাহস আমার নেই। তাঁকে স্মরণ করতে পারছি, এটা আমার সবচেয়ে বড় প্রাপ্তি। বঙ্গবন্ধুকে স্মরণ করার জন্য অনুষ্ঠানের দরকার নেই, তাঁকে চেতনায় ধারণ করতে পারলে আমাদের গতিপথ ঠিক থাকবে এবং তাঁর চেতনা ধারণ করেই আমরা সঠিক ধারায় এগিয়ে যাব।’

শনিবার (১৬ মার্চ) রাজধানীর বাংলাদশ প্রেস কাউন্সিল মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট অয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু, পাকিস্তান ও বাংলাদেশ- দু’টি দেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি ও জনক বঙ্গবন্ধু ছাড়া পৃথিবীর দ্বিতীয় কোনো নেতার এমন নজির নেই। গণতান্ত্রিক আন্দোলনের মধ্য দিয়ে স্বাধিকারের স্বপ্ন দেখিয়ে, নিরস্ত্র বাঙালিকে সশস্ত্র করে একটি দেশ স্বাধীন করেছেন, এমন নেতাও বিশ্বে দ্বিতীয়টি নেই।

প্রতিমন্ত্রী বলেন, একাত্তরের ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর স্বাধীনতার আহবানকে পাকিস্তানি জান্তারা সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করার চেষ্টা করেছিল। তা সত্বেও বঙ্গবন্ধু ২৬ মার্চ আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করেন। একটি দেশের স্বাধীনতা আন্দোলনের প্রস্তুতি হিসেবে ছাত্র সংগঠন গঠনও বঙ্গবন্ধুকে বিশ্বের অন্যান্য স্বাধিকার আন্দোলনের নেতাদের থেকে আলাদা করে তোলে।

জাতির পিতার ছাত্রলীগ গঠন করার প্রসঙ্গ টেনে খালিদ মাহমুদ বলেন, ছাত্রলীগ ছিল জাতির পিতার মূল হাতিয়ার। শিক্ষিত নেতৃত্বকে রাজনীতিতে টানার জন্যই তিনি ছাত্রলীগ গঠন করেন। বঙ্গবন্ধু যখন ছয়দফা দিলেন, তখন তৎকালীন আওয়ামী লীগের নেতারা নিজেদের মত করে দফা বাড়াতে লাগলেন। কিন্তু এই ছাত্রলীগই বঙ্গবন্ধুর ছয়দফাকে একদফায় পরিণত করে। যার ধারাবাহিকতায় সত্তরের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দেশ স্বাধীন করেন বঙ্গবন্ধু।

সংগঠনরে সহ-সভাপতি রেদুয়ান খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার, সংগীতশিল্পী রফিকুল আলম, একুশে পদক বিজয়ী সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমানুল হক, সাংস্কৃতকি ব্যক্তিত্ব রোকেয়া প্রাচী, সাংবাদিক মানিক লাল ঘোষ ও সংগঠনের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা।

এ সম্পর্কিত আরও খবর