বিএনপি নেতাকর্মীরা হতাশ নন, হতভম্ব: খন্দকার মোশাররফ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 06:55:59

বিএনপির নেতাকর্মীরা হতাশ নয়, তারা হতভম্ব। আর কেউ হতভম্ব হলে তার সম্বিৎ ফিরতে একটু সময় লাগে।

বিএনপির সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সোমবার (১৮ মার্চ) বিকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে খন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত দোয়া মাহফিল ও স্মরণ সভায় দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ বলেন, ভোট ডাকাতির ঘটনা এর আগে কখনো বাংলাদেশে ঘটে নাই, এটা অবিশ্বাস্য। সেই জন্য বিএনপির নেতাকর্মীরা হতভম্ব। আর এই হতভম্ব কাটানোর প্রক্রিয়া কিন্তু আমাদের চলছে। আমাদের সাংগঠনিক যে গ্যাপ আছে তা পূরণ করার প্রক্রিয়া চলছে। আওয়ামী লীগ যে গণতন্ত্র হত্যা করেছে সেই গণতন্ত্র বাংলাদেশ জাতীয়তাবাদী দল পুনরুদ্ধার করবে।

তিনি বলেন, আজকের বাংলাদেশের প্রেক্ষাপট কী? সবকিছু অস্বাভাবিক। ৩০ তারিখে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু ২৯ তারিখ রাতে জনগণের ভোট ডাকাতি হয়ে গেছে। এটা কি বাংলাদেশের অতীতে কখনো ঘটেছিল? , এটাও একটা অস্বাভাবিক ঘটনা। তারপরে বাংলাদেশ অরেকটি অস্বাভাবিক ঘটনা ঘটলো, শেখ হাসিনার মন্ত্রিসভা। দলের সকল সিনিয়র নেতৃবৃন্দকে বাদ দিয়ে, জুনিয়রদের নিয়ে একটা মন্ত্রিসভা করলেন। তখন সবাই বলল, এটা তো স্বাভাবিক ঘটনা না। আরেকটি অস্বাভাবিক ঘটনা হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু নির্বাচন, যা কেউ চিন্তাও করতে পারেনি। দেশের সকল আন্দোলন সকল সংগ্রামের সূতিকাগার এই ডাকসু। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণআন্দোলন, মুক্তিযুদ্ধ, এরশাদবিরোধী স্বৈরাচারী আন্দোলনে যেই ডাকসুতে এই ধরনের ঘটনা ঘটতে পারে তা অকল্পনীয়।

খুব দ্রুতই বাংলাদেশে অস্বাভাবিক ঘটনা ঘটে যাচ্ছে মন্তব্য করে বিএনপি নেতা বলেন, অস্বাভাবিক কিছু দিয়ে যেটা শুরু তার পরবর্তীকালে সব কিছুই অস্বাভাবিক ঘটতে থাকবে। আর অস্বাভাবিক বিষয় বেশি দিন টিকতে পারবে না, পারে না।

খন্দকার দেলোয়ার হোসেনকে স্বরণ করে তিনি বলেন, আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া ৪০৬ দিন হলো আজকে কারাগারে। যদি খন্দকার দেলোয়ার হোসেন জিবীত থাকতেন তাহলে তিনি দেশনেত্রীর মুক্তির জন্য তার যত ধরনের অভিজ্ঞতা, তার যত ধরনের সাহসিকতা এবং আন্তরিকতা, সব দিয়ে তিনি আন্দোলন করতেন, মুক্তির জান্য সংগ্রাম করতেন৷

অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহবায়ক শামসুজ্জামান দুদু বলেন, বেগম খালেদা জিয়া জেলে আছেন। কষ্টে আছেন এটাও জানি। তারেক রহমান বিদেশে আছে এটাও জানি। আন্দোলন করতে হবে এটাও জানি। জানি না হচ্ছে- কারে নিয়ে আন্দোলন করব!

জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, আপনি কি ফ্যাসিবাদের জন্য চুপচাপ থাকবেন? নাকি গণতন্ত্র প্রতিষ্ঠিত করবেন? আত্মমর্যাদা রাখ‌বেন, না‌কি জড়োসড়ো হয়ে যাবেন? গণতন্ত্রের সঙ্গে থাকবেন, না বিপক্ষে যাবেন? য‌দি দে‌শে গণতন্ত্র প্রতিষ্ঠা কর‌তে হয় তাহ‌লে খালেদা জিয়াকে মুক্ত কর‌তে হ‌বে। তার জন্য একতা দরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি প্রফেসর এমাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ‌জিনাফ সভাপ‌তি লায়ন মিয়া মো. আনোয়ার, ‘দেশ বাচাও মানুষ বাচাও’ আন্দোল‌নের সভাপ‌তি কে এম র‌কিবুল ইসলাম রিপন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর