দানবকে ক্ষমতায় রেখে মানবিকতা কায়েম অসম্ভব: গয়েশ্বর

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:30:52

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে গত জাতীয় নির্বাচনে বিএনপির অংশগ্রহণের সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেছেন, ‘খালেদা জিয়াকে কারাগারে রেখে নির্বাচন হবে না, শেখ হাসিনাকে রেখে নির্বাচন হবে না, কোনোটাই কার্যকর করলেন না। খালেদা জিয়াকে মুক্ত না করে নির্বাচনে গেলেন; সেই নির্বাচনে কেউ থাকলো জেলে, কেউ হাসপাতালে, মাঠেও নামলেন না। দানবের সাথে পারবেন না যখন, তাহলে দানবের সাথে লড়াই করতে যান কেন। যে দানবের কাছ থেকে আপনার অধিকার আদায় করতে পারবেন না, সেই দানবকে রাষ্ট্র ক্ষমতায় রেখে মানবিকতা কায়েম করবেন, সেটা হতে পারে না।’

খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে মঙ্গলবার (১৯ মার্চ) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী কৃষকদল আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আপনি একটি রাজনৈতিক দল (বিএনপি) করেন, যে দলটি বার বার মানুষের ভোটে নির্বাচিত হয়ে ক্ষমতায় গেছে। তার বিপরিতে যে দলটি আছে তার চরিত্র কী? ভাষা কী, ইচ্ছে কী; রাজ পথে থেকে এটা বোঝা দরকার। সেটা যদি বুঝতে না পারেন তাহলে যে দুর্গতিতে থাকার কথা, সেটাই হচ্ছে।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘খালেদা জিয়াকে সরকার ছাড়ার জন্য কারাগারে নেয়নি। সরকার তাকে শুধু কারাগারে রেখেই সন্তুষ্ট নয়, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রীর কোনো কিছুতেই তৃপ্তি হয় না। সে তার অতৃপ্ত বাসনা নিয়েই রাজত্ব চালাবেন, যতই পান ততই চান। মানুষের দুঃখ, কষ্ট, যন্ত্রণা তাকে পুলকিত করে, আনন্দিত করে। মানুষের জন্য তিনি কিছু করে আনন্দ লাভ করতে পারেন না। এ রকম একটা বিকৃত মানসিকতা সম্পন্ন মানুষের কবলে সারা দেশ।'

বিএনপির ভাইস-চেয়ারম্যান ও কৃষকদলের আহবায়ক শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে এবং সদস্য এসকে সাদীর সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, কৃষকদলের যুগ্ম-আহবায়ক তকদির হোসেন মোহাম্মাদ জসিম, নাজিম উদ্দীন মাষ্টার, সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, আহবায়ক কমিটির সদস্য মাইনুল ইসলাম, মিয়া মো. আনোয়ার, কে এম রকিবুল ইসলাম রিপন, এম জাহাঙ্গীর আলম, আব্দুর রাজি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর