খালেদা জিয়ার চিকিৎসা: কী ছিল মেডিকেল বোর্ডের প্রতিবেদনে

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-31 17:45:59

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যগত পরীক্ষা করে মেডিকেল বোর্ড। ঐ বোর্ডের চিকিৎসকরা পরীক্ষা শেষে বিএনপি প্রধানকে বিএসএমএমইউতে ভর্তির পরামর্শ দেন।

এরই মধ্যে ৪ মার্চ বিএনপির একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে যান। খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জানান। স্বরাষ্ট্রমন্ত্রী খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিতের আশ্বাস দিয়েছেন বলেও জানান বিএনপির ঐ প্রতিনিধি দল।

বিএনপির আবেদন ও মেডিকেল বোর্ডের পরামর্শ আমলে নিয়ে ১০ মার্চ খালেদা জিয়ার চিকিৎসায় সব ধরনের প্রস্তুতি নেন কারাকর্তৃপক্ষ। প্রস্তুত করা হয় কেবিন ব্লক। ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয় হাসপাতাল কর্তৃপক্ষ ও প্রশাসন।

দীর্ঘ অপেক্ষার পর হাসপাতাল কর্তৃপক্ষ কারাকর্তৃপক্ষের বরাত দিয়ে জানায়, পূর্বেকার চিকিৎসার ফলোআপ হিসেবে বিএনপি প্রধানকে হাসপাতালে আনার কথা ছিল। কিন্তু তিনি হাসপাতালে আসতে অপারগতা প্রকাশ করেছেন। তাই তাকে হাসপাতালে নেয়া সম্ভব হয়নি।

এরপর আরও ১০ দিন পেরিয়ে গেছে। মঙ্গলবার (১৯ মার্চ) নাইকো মামলার শুনানিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হুইল চেয়ারে বসিয়ে এজলাসে নেয়া হয়। এ সময় তার সঙ্গে কথা বলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আদালত থেকে বের হয়ে উপস্থিত গণমাধ্যম কর্মীদের মির্জা ফখরুল জানান, দেশনেত্রী অত্যন্ত অসুস্থ। তার রক্ত পরীক্ষা করানোর কথা থাকলেও তা করানো হয়নি। মঙ্গলবার(১৯ মার্চ) সকালে বমি করেছেন। ঠিকমতো কিছুই খেতে পারছেন না।

এর একদিন পর ২০ মার্চ বার্তা২৪.কমের প্রতিবেদকের কাছে মেডিকেল বোর্ডের ঐ প্রতিবেদনের অনুলিপি পৌঁছে। বিশ্বস্ত সূত্রের মাধ্যমে পাওয়া ঐ অনুলিপি প্রতিবেদনে বলা হয়েছে, ‘খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা শেষে এই প্রতিবেদন জমা দেয়।’

প্রফেসর মোহাম্মদ আব্দুল জলিল চৌধুরীর নেতৃত্বে ঐ মেডিকেল বোর্ডে ছিলেন ডা. শামীম আহমেদ, ডা. তানজিমা পারভিন, ডা. বদরুননেসা আহম্মেদ, ডা. চৌধুরী ইকবাল মাহমুদ, ডা. রিফাত জামান এবং ডা. মাহমুদুল হাসান।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘খালেদা জিয়া কারও সাহায্য ছাড়া দাঁড়াতে পারছেন না। তিনি একা চলাফেরাও করতে পারছেন না। তার বাহু ও বা পায়ে ব্যথা আছে। হাতের কব্জিও দুর্বল, তার বা কাঁধে শক্তি কম। সাড়ে তিন মাস ধরে লিভার, কিডনি ও রক্ত পরীক্ষা করানো হচ্ছে না। বোর্ডের পরামর্শ, তার শারীরিক পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন।’

খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তির পরামর্শ দেয় মেডিকেল বোর্ড। মেডিকেল বোর্ড পরামর্শ দিয়েছে, রক্ত, কিডনি, লিভারসহ কয়েকটি পরীক্ষা জরুরিভাবে করতে হবে। এ ছাড়া ইসিজি, লিপিড প্রোফাইল, সিবিসি পরীক্ষার।

এক বছরেরও বেশি সময় দুটি মামালায় কারাবন্দী আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সম্প্রতি অপর দুটি মামালায় গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর