তৃণমূলে সফরের ৮ টিম প্রস্তুত

আওয়ামী লীগ, রাজনীতি

রেজা-উদ্-দৌলাহ প্রধান,স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 22:19:10

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন চলতি বছরের অক্টোবরে। দলীয় সভাপতি শেখ হাসিনার নিদের্শনা ও ইচ্ছা অনুসারে যথাসময়ে জাতীয় সম্মেলন আয়োজন করতে চায় আওয়ামী লীগের হাইকমান্ড।

তাই সম্মেলনকে সামনে রেখে ক্ষমতাসীন দলের সাংগঠনিক ব্যস্ততা শুরু হতে যাচ্ছে। চলতি মাসেই তৃণমূল সফরে বের হবেন কেন্দ্রীয় নেতারা। এ উপলক্ষে রোববার আট বিভাগের জন্য আটটি সাংগঠনিক টিমের খসড়া তৈরি করেছে দলের সম্পাদকমণ্ডলী। কেন্দ্রীয় নেতারা এই আটটিমে ভাগ হয়ে তৃণমূল সফরে বের হবেন।

আগামি শুক্রবার (৫ এপ্রিল) কার্যনির্বাহী সংসদের বৈঠকে তা চূড়ান্ত হওয়ার পরপরই মাঠে নেমে পড়বেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

সাংগঠনিক সফরের ব্যাপারে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘আটটি টিমের খসড়া তৈরি করেছি। কার্যনির্বাহী সভায় খসড়া তালিকা অনুমোদন হলে তৃণমূলে সাংগঠনিক সফর শুরু করবো।’

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়েরর নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো কারণে অক্টোবরে সম্মেলন করতে না পারলে, সম্মেলনের তারিখ পিছিয়ে সর্বোচ্চ নভেম্বর পর্যন্ত যেতে পারে। এর মধ্যে মে মাসে পবিত্র রমজান, এরপর ঈদুল ফিতর ও ঈদুল আযহা ও পবিত্র হজ। আর এর মধ্যেই অনুষ্ঠিত হবে শেষ ধাপের উপজেলা নির্বাচন।

তারপর শোকাবহ আগস্ট। রোজা ও আগস্টে পুরো দুই মাস আওয়ামী লীগ কোনো সাংগঠনিক কর্মকাণ্ড পালন করবে না। সম্মেলনের সম্ভাব্য তারিখ অক্টোবরের আগে সব মিলিয়ে সময় পাওয়া যাবে তিন মাস। তাই ওয়ার্ড থেকে কেন্দ্র পর্যন্ত দলকে সম্মেলনের জন্য প্রস্তুত করতে তাড়াতাড়ি সাংগঠনিক সফরে নামা ছাড়া কোনো বিকল্প নেই।

নেতারা বলছেন, আগামী বছর জাতির পিতার জন্মশতবার্ষিকী ও পরের বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের প্রস্তুতি হিসেবে তাড়াতাড়ি দলীয় সম্মেলন করা ঐতিহাসিক ও সাংগঠনিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। সীমিত সময়ে সারাদেশে ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা, পৌরসভা, জেলা সম্মেলন করা আদৌ কতটুকু সম্ভব; সেটা নিয়ে প্রশ্ন আছে।

তারা বলছেন, কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে এমন কিছু জেলায় সম্মেলন হতে পারে। অনেক জেলায় বর্ধিত সভা করে প্রেস রিলিজে কমিটি হতে পারে। একই বর্ধিত সভায় কাউন্সিলর তালিকাও হালনাগাদ হবে। এসব সভায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য তৃণমূলে কমিটি গঠন ও কর্মপরিকল্পনা অবহিত করা হবে।

সাংগঠনিক প্রস্তুতির ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহাবুব-উল আলম হানিফ বার্তা২৪.কম-কে বলেন, ‘আগামী শুক্রবার দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক আছে। সেখানে সফরের বিভিন্ন দিক চূড়ান্ত হওয়ার পরপরই সিদ্ধান্ত হবে।’

আওয়ামী লীগের সাংগঠনিক টিম: আটটি বিভাগে সাংগঠনিক সফরের জন্য আটটি টিম গঠন করা হয়েছে। এগুলো খসড়া আকারে সম্পাদকমণ্ডলীর বৈঠকে প্রস্তুত করা হয়েছে, যা দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে চূড়ান্ত হবে। দলের যুগ্ম ও সাংগঠনিক সম্পাদকরা এসব টিমের সমন্বয় করবেন। 

সূত্র জানায়, খসড়া টিমে ঢাকা বিভাগের দায়িত্বে রয়েছেন সৈয়দা সাজেদা চৌধুরী, মোজাফফর হোসেন পল্টু, কাজী জাফর উল্লাহ, মুকুল বোস, সাহারা খাতুন, আবদুল মান্নান খান, ডা. দীপু মনি, ড. আবদুস সোবহান গোলাপ, হাবিবুর রহমান সিরাজ, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, আখতারুজ্জামান, ফজিলাতুন নেসা ইন্দিরা, মৃণাল কান্তি দাস, কামরুল ইসলাম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দেলোয়ার হোসেন, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, সিমিন হোসেন রিমি ও এবিএম রিয়াজুল কবির কাওছার।

চট্টগ্রাম বিভাগের দায়িত্বে রয়েছেন শেখ ফজলুল করিম সেলিম, ইঞ্জি. মোশাররফ হোসেন, আবদুল মতিন খসরু, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, ড. হাছান মাহমুদ, একেএম এনামুল হক শামীম, ফরিদুন্নাহার লাইলী, সুজিত রায় নন্দী, ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, আমিনুল ইসলাম, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া. দীপংকর তালুকদার, র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী, হারুনুর রশীদ ও অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু।

রাজশাহী বিভাগে মোহাম্মদ নাসিম, জাহাঙ্গীর কবির নানক, খালিদ মাহমুদ চৌধুরী, এইচএম খায়রুজ্জামান লিটন, নুরুল ইসলাম ঠান্ডু ও মেরিনা জাহান। 

রংপুর বিভাগে রমেশ চন্দ্র সেন, জাহাঙ্গীর কবির নানক, বিএম মোজাম্মেল হক, টিপু মুন্সী ও এইচএন আশিকুর রহমান।

সিলেট বিভাগে আবুল মাল আবদুল মুহিত, নুরুল ইসলাম নাহিদ, মাহবুব-উল আলম হানিফ, আহমদ হোসেন, বদর উদ্দিন আহমেদ কামরান ও অধ্যাপক রফিকুর রহমান। এ বিভাগে উপদেষ্টা পরিষদের আরও দুয়েকজন নেতা যুক্ত হবেন।

খুলনা বিভাগে পীষুষ কান্তি ভট্টাচার্য্য, আবদুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, বেগম মন্নুজান সুফিয়ান, এসএম কামাল হোসেন ও অ্যাডভোকেট আমিরুল আলম মিলন, পারভীন জামান কল্পনা। 

ময়মনসিংহ বিভাগে আমির হোসেন আমু, ড. মো. আবদুর রাজ্জাক, ডা. দীপু মনি, মো. মিজবাহউদ্দিন সিরাজ, অসীম কুমার উকিল, মো. আবদুছ ছাত্তার ও উপাধ্যক্ষ রেমন্ড আরেং।

বরিশাল বিভাগে তোফায়েল আহমেদ, আবুল হাসানাত আবদুল্লাহ, আবদুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, অ্যাডভোকেট আফজাল হোসেন, ড. শাম্মী আহমেদ ও অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম। 

এর বাইরে ঢাকা মহানগর উত্তরে সম্মেলন প্রস্তুতিতে কাজ করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, দক্ষিণে কাজ করবেন ড. আবদুর রাজ্জাক। আর এর মধ্যে দলের অসুস্থ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চিকিৎসা শেষে দেশে ফিরে এলে শারীরিক সক্ষমতার ভিত্তিতে মাঠ পর্যায়ের সাংগঠনিক কাজের তদারকি করবেন। তার অবর্তমানে কাজ চালিয়ে যাবেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

এ সম্পর্কিত আরও খবর