জনস্বার্থে নয়, খালেদার মুক্তির জন্য আন্দোলনে যাবে বিএনপি

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-27 04:27:39

দীর্ঘ সময় ক্ষমতায় আসতে না পারা, দলীয় প্রধান খালেদা জিয়ার কারাভোগ, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশের বাইরে থাকা, নেতাকর্মীদের নামে অসংখ্য মামলা, সব মিলিয়ে যেন ঘোরতর সংকটে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। তবে এই সংকট থেকে উত্তরণে কাজ শুরু করেছে দলটি।

সংকট নিরসনে প্রথম ধাপ হিসেবে খালেদা জিয়ার মুক্তিকেই প্রাধান্য দিচ্ছেন দলটির নেতারা। তারা ভাবছেন, আপাতত ছোট ছোট কর্মসূচি ও বিদেশি কূটনীতিকদের সাথে যোগাযোগের মাধ্যমে সরকারের উপর চাপ প্রয়োগ করে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করবেন তারা। এটি শান্তিপূর্ণ উপায়ে করতে চান তারা।

তবে এ নীতিতে সরকার নমনীয় না হলে কঠোর আন্দোলন শুরুর চিন্তাও করছে বিএনপি। তবে এই পন্থা শুধু খালেদা জিয়াকে মুক্ত করতেই; জনস্বার্থে দলটির তেমন কোনো আন্দোলন নেই।

২০১৪ সালের জাতীয় নির্বাচনের আগে এবং পরে বিএনপি আন্দোলন করেছিল নির্দলীয় তত্বাবধায়ক সরকারের দাবিতে, যা নির্বাচনের পরেও অনেক দিন চলেছিল। আর ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের পর দলটি আন্দোলনে নামছে খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়াকে মুক্ত করতে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। বিএনপি সেই দল, যে দলের রাজনীতি হচ্ছে দেশের জনগণের জন্য। তাই এই জনগণের শক্তিকে আমাদের কাজে লাগাতে হবে, যা আমরা অতীতেও লাগিয়েছি। তাদের সাথে নিয়েই আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে।

মির্জা ফখরুল বলেন, বিএনপি অল্প সময়ের মধ্যে আবারও ঘুরে দাঁড়াবে। এজন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অত্যন্ত সঠিকভাবেই অঙ্গসংগঠনগুলোকে পুর্নগঠিত করতে, জেলা পর্যায়ের নেতাকর্মীদের সক্রিয় করতে কাজ শুরু করেছেন।

খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে বিএনপির আন্দোলনের কেন্দ্রবিন্দু ছিল নির্দলীয়, নিরপেক্ষ সরকার ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের দাবি। কিন্তু এরপরই নেতারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে তৎপর হয়ে ওঠেন। তবে বাস্তবে আদালতের রায়ের মাধ্যমে সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

গত মাসে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানিসহ অন্যান্য কোম্পানি গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। গ্যাসের দাম বাড়ানোর এক বছর যেতে না যেতেই আবারও এমন প্রস্তাব করা হয়েছে। কিন্তু এ নিয়ে দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি তেমন কোনো আন্দোলনের কর্মসূচি দেয়নি। মানববন্ধন ও আলোচনা সভা করেই দায় সম্পন্ন করেছে তারা।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, এখন আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি ম্যাডামের (খালেদা জিয়া) মুক্তি। এজন্য আমরা আন্দোলনে যাব। তবে কী ধরনের আন্দোলন, সেটা আমরা এখনো সিদ্ধান্ত নেইনি। আলাপ আলোচনা করে পরে জানানো হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বার্তা২৪.কমকে বলেন, ‘গ্যাস, বিদ্যুতের দাম বাড়ালে আমাদের কথা তো আছেই। জনগণের মতামতের বাইরে গিয়ে দাম বাড়ানো হলে আমাদের কর্মসূচি থাকবে। অতীতেও গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।’

কিন্তু আপনারা শক্তিশালী কোনো আন্দোলন করেছেন, এমনটা মনে করেন কিনা? প্রশ্ন করলে তিনি বলেন, ‘না, অতীতে আমরা করি নাই। এটাই বাস্তবতা। এখন জনসম্পৃক্ততা বাড়াতে, গ্যাসের দাম বাড়ালে আমরা আন্দোলনে যাব।’

এ সম্পর্কিত আরও খবর