শেখ হাসিনার গাইডলাইনের অপেক্ষায় নেতাকর্মীরা

আওয়ামী লীগ, রাজনীতি

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট,ঢাকা,বার্তা২৪.কম | 2023-08-27 05:16:09

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমানের জন্মশত বাষির্কী উদযাপন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলসহ একাদশ জাতীয় নির্বাচন পরবর্তী দলের ভবিষ্যত করণীয় ঠিক করতে শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে বৈঠকে বসছে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ।

বিগত দিনের নানা ভুল ত্রুটি বিশ্লেষণ করে আগামীর পথচলাকে সাবলীল করতে বৈঠকে নেতাকর্মীদের দিক-নির্দেশনা দেবেন দলীয় সভাপতি শেখ হাসিনা। কার্যনির্বাহী কমিটির এ বৈঠক ঘিরে নেতাকর্মীদের মধ্যেও বিরাজ করছে উৎসাহ-উদ্দীপনা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল)দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা শুক্রবার বিকেল ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সংশ্লিষ্ট সবাইকে সময়মতো সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

আওয়ামী লীগের হাইকমান্ড সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের কর্মসূচি, দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত না করার ইস্যুতে আইন পরিবর্তন নিয়ে আলোচনা, ২১তম জাতীয় সম্মেলন, দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ঘোষণা, তৃণমূল সংগঠনের সম্মেলন, কোন্দল-বিশৃঙ্খলা দূর করতে করণীয়, উপজেলা নির্বাচন পরবর্তী মূল্যায়ন, নির্বাচনে নৌকার বিরোধীতা করা এমপি-মন্ত্রী ও জেলা নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ নানা বিষয় রয়েছে আজকের বৈঠকের আলোচ্যসূচিতে।

আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা যায়, এ বৈঠকের মূল আলোচ্য বিষয় ২১তম জাতীয় সম্মেলন ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন। কারণ যেহেতু দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অসুস্থ তাই সম্মেলনের সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসতে পারে-এটাই দলের ভেতরে বাইরে মূল আলোচনা। বৈঠকে সম্মেলন কবে হবে তার নির্দিষ্ট দিন তারিখের ঘোষণা আসতে পারে। অক্টোবরের কোনো এক তারিখে সম্মেলনের দিন নির্ধারণ করা হতে পারে।

আগামী বছর বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী। তাই বছরব্যাপী ‘মুজিব বর্ষ’ উদযাপন করতে চায় সরকার ও দল। সারাদেশে একেবারে তৃণমূল পর্যন্ত দল ও সরকারের সমন্বয়ে জাকজমকপূর্ণভাবে বিভিন্ন আয়োজনে জন্মশত বার্ষিকী উদযাপনে কী কী করণীয় সে বিষয়ে বিস্তারিত গাইডলাইন দেবেন প্রধানমন্ত্রী। এরপর তৃণমূলকে সংগঠিত করতে যে আটটি টিম গঠন করা হয়েছে সেসব টিম সংশ্লিষ্ট বিভাগে দলের নেতৃবৃন্দদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের কর্মসূচি ঠিক করবেন।

স্থানীয় সরকার নির্বাচন দলীয় প্রতীকে না হওয়ার ব্যাপারে আলোচনা হবে বলে জানা গেছে। নীতি-নির্ধারকরা এ বিষয়ে ভাবছেন, জাতীয় নির্বাচন দলীয় প্রতীকে হবে আর স্থানীয় নির্বাচন স্থানীয়ভাবে অন্য প্রতীকে অনুষ্ঠিত হবে। আর নির্বাচনে যেহেতু বিএনপি অংশ নিচ্ছে না আর এ নির্বাচনে দলের একজনকে মনোনীত করলে তৃণমূল সংগঠনে বিভক্তি সৃষ্টি হচ্ছে তাই দলীয় প্রতীকে নির্বাচন না করার বিষয়ে আগ্রহী নেতারা। তাই স্থানীয় সরকার নির্বাচন আইন পরিবর্তনের জন্য আলোচনা হবে বৈঠকে।

এছাড়া চলমান উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের কমপক্ষে দুই ডজন এমপির বিরুদ্ধে নৌকার বিপক্ষে প্রকাশ্যে বিরুদ্ধাচরণ করার অভিযোগ উঠেছে। এসব অভিযোগ নিয়ে আট বিভাগের দায়িত্বপ্রাপ্ত আট সাংগঠনিক সম্পাদক তদন্ত করেছে। তাদের সাংগঠনিক প্রতিবেদনও বৈঠকে উপস্থাপন করা হবে।

এছাড়া আজকের এ বৈঠকে মাহবুব-উল আলম হানিফকে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অসুস্থ হয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন হলেও দল থেকে কাউকে ভারপ্রাপ্ত হিসেবে বলা হয়নি। তবে মাহবুব-উল আলম হানিফকে ভারপ্রাপ্ত হিসেবে নেতাকর্মীরা প্রচার করেছেন। এর মধ্যে গত ২ এপ্রিল দলের সংবাদ বিজ্ঞপ্তিতে প্রথমবার হানিফকে ভারপ্রাপ্ত উল্লেখ করা হয়। বিকেলের এই বৈঠকে হানিফকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দলীয় সভাপতি শেখ হাসিনা দায়িত্ব দেবেন বলে আভাস পাওয়া গেছে।

এদিকে, তৃণমূলের বিভেদ দূর করে দলীয় শৃঙ্খলা ফেরাতে এরই মধ্যে উপদেষ্টা পরিষদ ও সভাপতিমণ্ডলীর সদস্যদের নেতৃত্বে আটটি টিম গঠন করেছে ক্ষমতাসীনরা। চলতি মাসেই তৃণমূলে সফরে নামবে টিমগুলো। তৃণমূলকে সাজাতে সর্বশেষ কবে জেলা, পৌরসভা, উপজেলা ও থানায় সম্মেলন হয়েছে তা জানতে চেয়ে চিঠি পাঠিয়েছে আওয়ামী লীগ। যেসব জেলা ও উপজেলায় এক যুগের বেশি সময় ধরে সম্মেলন হচ্ছে না সেসব স্থানে সবার আগে সম্মেলন করার প্রস্তুতি নেওয়া হবে। এ বিষয়ে বিস্তারিত গাইডলাইন দেবেন দলীয় প্রধান।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পিযুষ কান্তি ভট্টাচার্য্য বার্তা২৪.কমকে বলেন, তৃণমূল সংগঠনকে শক্তিশালী ও গতিশীল করার বিষয়ে গাইডলাইন দেবেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান বার্তা২৪.কমকে বলেন, বৈঠকে আগামী জাতীয় সম্মেলন, উপজেলা নির্বাচন পরবর্তী মূল্যায়ন, তৃণমূলের বিশৃঙ্খলা দূর করার ব্যাপারে গাইডলাইন দেবেন শেখ হাসিনা। তার নির্দেশনার অপেক্ষায় রয়েছেন তৃণমূলের নেতাকর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর