আমন্ত্রণ ছাড়াই গণফোরামের কাউন্সিলে মোকাব্বির খান

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-30 02:10:38

দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া সিলেট-২ আসনের এমপি মোকাব্বির খান গণফোরামের জাতীয় কাউন্সিলে যোগ দিয়েছেন। তবে দলটির এক ঊর্ধ্বতন নেতা জানান, আমন্ত্রণ ছাড়াই তিনি কাউন্সিলে যোগ দিয়েছেন।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে আয়োজিত দলীয় কাউন্সিলে সভাপতি ড. কামাল হোসেনের সঙ্গে একই মঞ্চে উপস্থিত ছিলেন তিনি। তবে এ ব্যাপারে দলের সভাপতিকে কোনো ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়নি।

দীর্ঘ ৮ বছর পর বিশেষ কাউন্সিলে বসে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম। দল পুনর্গঠনের মাধ্যমে তৃণমূল পর্যন্ত চাঙা করা, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নতুন করে আয়োজনের দাবিতে সারাদেশে আন্দোলন গড়ে তোলা ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সরকারসহ জনগণের সামনে একটি সুস্পষ্ট রাজনৈতিক বক্তব্য তুলে ধরার উদ্দেশেই কাউন্সিলের আয়োজন করা হয়েছে।

মোকাব্বির খানের যোগ দেওয়ার বিষয়ে গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক বলেন, 'মোকাব্বির খানকে দল থেকে আমন্ত্রণ জানানো হয়নি। তিনি নিজ থেকেই এসেছেন। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও এখনো নেওয়া হয়নি। আর মোকাব্বির খান দলের সিদ্ধান্তে সংসদে শপথ নেননি। তাকে ড. কামালই পাঠিয়েছিলেন।'

উল্লেখ্য একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রত্যাখ্যান করে গণফোরাম, বিএনপি সহ গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট। ফ্রন্টের পক্ষ থেকে পুনঃনির্বাচনের দাবিও জানানো হয়েছিল। তখন বলা হয়েছিল, এই জোটটির নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন না। এমন সিদ্ধান্ত উপেক্ষা করে গণফোরামের সদস্য সুলতান মনসুর (মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত) গত ৭ মার্চ শপথ নেন। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। অপর দিকে গত ২ এপ্রিল মোকাব্বির খানও শপথ নেন।

এতে তাকেও শোকজ করা হয়। শপথ নেওয়ার দুইদিন পর ৪ এপ্রিল ড. কামাল হোসেনের চেম্বারে মোকাব্বির খান দেখা করতে যান। ওইদিন ড. কামাল হোসেন রেগে গিয়ে বলেন, 'আপনি কার অনুমতি নিয়ে পত্রিকায় স্টেটমেন্ট দিয়েছেন, যে গণফোরাম থেকে আপনাকে শপথ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে? গণফোরাম সভাপতি আপনাকে অনুমতি দিয়েছে? আমি দ্বিতীয়বার আপনার চেহারা দেখতে চাই না। আই সে, গেট আউট। আপনার জন্য আমার দরজা চিরতরে বন্ধ। আমার বাসা, চেম্বার কোথাও আসবেন না।'

পরবর্তীতে এমন ঘটনার কথা মোকাব্বির খান অস্বীকার করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর