গণফোরাম ভাঙছে, পথিকের নেতৃত্বে আসছে ‘তৃণমূল গণফোরাম'

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 23:04:29

শীঘ্রই পদত্যাগ পত্র জমা দেবেন গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক। এরপর সংবাদ সম্মেলন করে জানাবেন নতুন উদ্যোগের কথা। যার নাম হবে ‘তৃণমূল গণফোরাম’।

সোমবার (৬ মে) বিকালে বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেছেন রফিকুল ইসলাম পথিক। তিনি জানান, ড. কামাল হোসেনের দ্বিচারিতার কারণে আমি দল থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। এভাবে রাজনীতি করা যায় না। কাউন্সিলে জানিয়েছিলাম পদত্যাগের কথা। দু একদিনের মধ্যে লিখিত পদত্যাগ পত্র জমা দেবো।

নতুন উদ্যোগের কথা জানিয়ে বলেন, ‘অপেক্ষা করুন শীঘ্রই নতুন কিছু জানতে পারবেন। এই উদ্যোগে অনেকেই থাকবেন। যখন ঘোষণা করা হবে তখনই দেখবেন।’

তিনি বলেন, ‘আগামী ১ মাসের মধ্যে সেই উদ্যোগ সংবাদ সম্মেলন করে জানানো হবে। তবে তৃণমূল গণফোরাম নামে আসতে পারি।’

রফিকুল ইসলাম পথিক গণফোরামের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গণফোরাম গত ২৬ এপ্রিল এক সম্মেলনের মাধ্যমে কমিটি পূর্ণগঠন করে। তবে সেখানে নাম নেই রফিকুল ইসলাম পথিকের।

সদ্য পুনর্গঠিত কমিটিতে ড. কামাল হোসেন সভাপতি পদে পুনর্বহাল থাকলেও সরিয়ে দেয়া হয়েছে দলের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে। কোন পদেই রাখা হয়নি তাকে। তার স্থানে বসানো হয়েছে গত বছর নভেম্বর মাসে গণফোরামে যোগ দেয়া ড. রেজা কিবরিয়াকে। ‍যিনি আওয়ামী সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে।

এছাড়াও দলে পদোন্নতি পেয়েছেন একাদশ জাতীয় সংসদ সিলেট-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান। প্রেসিডিয়াম সদস্য থেকে সভাপতি পরিষদের ৬ নম্বরে উঠে এসেছে তার নাম। ২০১৯ গণফোরামের পুনর্গঠিত কমিটি যা আগামী ১ বছর পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে। আগামীতে কাউন্সিল না হওয়া পর্যন্ত এ কমিটি বহাল থাকবে বলেও দলটির সূত্রে জানা গেছে।

রফিকুল ইসলাম পথিক সর্বপ্রথম গণফোরামের কাউন্সিলে মোকাব্বির খানের শপথের পর কিভাবে স্টেজে বসেন এমন প্রশ্ন তুলে নিজে দল থেকে পদত্যাগের কথা বলেন। এরপর অন্য নেতারা মোকাব্বির প্রসঙ্গে তুলে বক্তব্য রাখেন। তবে ঐদিন দলের সভাপতি মোকাব্বির ইস্যুতে কোনো কথা বলেননি। উপস্থিত নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেন।

এখন সেই মোকাব্বির খান পদোন্নতি পেয়ে কমিটির উপরে উঠে আসা ও দলের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুকে সরিয়ে দেয়ায় দলে কোনো প্রভাব পড়বে কিনা তা সময়ই বলে দেবে।

এ সম্পর্কিত আরও খবর