ভারতের গণতন্ত্র শক্তিশালী হয়েছে : আমির খসরু

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 09:59:11

ভারতের নাগরিকগণ ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে সক্ষম হয়েছেন। তারা সাংবিধানিকভাবে, ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতন্ত্রকে মজবুত ও শক্তিশালী করেছেন। কিন্তু বাংলাদেশের জনগণ তা পারেনি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

শুক্রবার (২৪ মে) দুপুরে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আমির খসরু বলেন, ভারতের নির্বাচনের সবচেয়ে ভাল দিক হচ্ছে, তাদের দেশের লোকজন ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে পেরেছেন। যা বাংলাদেশের জনগণ পারেনি। এটা হচ্ছে সবচেয়ে পজেটিভ (ইতিবাচক) দিক। ভারতের নাগরিকগণ তাদের ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত করতে সক্ষম হয়েছেন। এতে গণতন্ত্র সফল হয়েছে, তাদের সাংবিধানিক, ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের গণতন্ত্রকে আরও মজবুত ও শক্তিশালী করেছে। এটাই হচ্ছে সবচেয়ে ভাল দিক।

তিনি বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পক্ষ থেকে মোদি সরকারকে অভিনন্দন জানানো হয়েছে। ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে, সেটা ভারতীয় হাই কমিশনের মাধ্যমে আজ বা কালকের মধ্যে চলে যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের জনগণ প্রত্যাশা করে ভারত এবং বাংলাদেশের সম্পর্ক দুই দেশের মধ্যে হবে। দুই দেশের জনগণের মধ্যে হবে। পরস্পরের প্রতি সহযোগিতা, সম্মানজনক যে ধরণের সম্পর্ক সেটা গড়ে উঠবে। বিশেষ করে আঞ্চলিক যে সহযোগিতা সেটা আমরা শক্তিশালী করতে পারব। সেটা হবে দুই দেশের স্বার্থে। সম্মানের ভিত্তিতে।

এ সম্পর্কিত আরও খবর