টাকা পাচার বন্ধ না করলে দেশের উন্নতি অসম্ভব: ড. কামাল

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:31:14

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশের উন্নতি করা অসম্ভব হয়ে যাবে যদি পুঁজি পাচার বন্ধ না করা যায়। হাজার হাজার কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে, এটা যদি বন্ধ করা যায়, তাহলে বিশ্বাস করেন দেশের অসাধারণ সম্ভাবনা আছে। টাকা পাচার দেশের সম্পদ লুটপাট করার শামিল।

সোমবার (২৭ মে) রাজধানীর মতিঝিলে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ গণফোরামের কর্মীসভা ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, 'অনুমতি নিয়ে দেশের টাকা বিদেশে পাচার করা হচ্ছে, এই অনুমতি কে দিচ্ছে, কেনো দিচ্ছে, কোন কারণে দিচ্ছে? এরা কারা যারা অনুমতি পাচ্ছে, নিচ্ছে আর দিচ্ছে? এসব তথ্য নিয়ে সারা দেশে, থানায় থানায় মানুষের কাছে যদি পৌঁছানো যায়, তাহলে আমার বিশ্বাস দেশের মানুষ সচেতন হবে, রুখে দাঁড়াবে। দেশের সম্পদ এইভাবে পাচার হচ্ছে এটা বন্ধ হওয়া দরকার। যারা করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা দরকার।

দেশের প্রবীণ এই আইনজ্ঞ ও সংবিধান প্রণেতা বলেন, 'আমরা সুষ্ঠু ও জনগণের রাজনীতি করি, জনগণের ক্ষমতা দিয়ে দেশের সম্পদ রক্ষা করতে চাই। জনগণের শক্তি দিয়ে দেশ গঠনে এগিয়ে যেতে চাই। দেশকে এগিয়ে নিতে মানুষ অনেক কিছু করছে, কিন্তু যারা দেশের সম্পদ পাচার করছে, তারা দেশ গড়তে চাওয়াদের বিপক্ষের শক্তি। এদেরকে দ্রুত চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

তিনি বলেন, ‘আমাদের এই প্রবৃদ্ধি হার যদি এটাই থাকে তাহলে আমরা দুই হাজার সনের মধ্যে অসাধারণ উন্নয়ন করতে পারি। কিন্তু সেই উন্নতি করা অসম্ভব হয়ে যাবে যদি পুঁজি পাচার বন্ধ না করা যায়। এই যে পুঁজিটা দেশের বাইরে চলে যাচ্ছে, এটা যদি বন্ধ করা যায় তাহলে বিশ্বাস করেন দেশের অসাধারণ সম্ভাবনা আছে।’

সভায় আরও উপস্থিত ছিলেন, গণফোরামের নেতা অ্যাড. সুব্রত চৌধুরী, অ্যাড. জগলুল হায়দার আফ্রিকসহ নেতা-কর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর