ছাত্রলীগের শূন্য ১৯ পদ স্পষ্ট করার দাবি

আওয়ামী লীগ, রাজনীতি

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 10:55:24

কেন্দ্রীয় কমিটির ১৯ জনকে বিতর্কিত আখ্যা দিয়ে পদগুলো শূন্য ঘোষণা করেছে ছাত্রলীগ। কিন্তু শূন্য পদের নাম ও পদবি স্পষ্ট করা হয়নি। এর প্রতিক্রিয়ায় শূন্য হওয়া ১৯টি পদের নাম ও পদবি সুস্পষ্ট করার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যে অবস্থানরত ছাত্রলীগের পদবঞ্চিত নেতারা।

বুধবার (২৯ মে) দুপুরে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান তারা। বলেন, আমরা ১০০ জনের বিরুদ্ধে অভিযোগ দিলেও তারা প্রথমে ১৭ জন এবং পরে বিতর্কিত ১৯ জনের পদ শূন্য ঘোষণা করেছে। যদিও সেটা অস্পষ্ট। এতে একটা জিনিস পরিষ্কার, সেটা হচ্ছে- আমরা যৌক্তিক ইস্যুতেই আন্দোলন করছি। দ্রুত সেই শূন্য পদের নাম, পদবি ও তাদের পরিচয় স্পষ্ট করতে হবে। কারণ হয়তো এতে অনেক নিরাপরাধ ব্যক্তির সাজা হয়ে যাবে। আর এভাবে নাম, পদবিবিহীন শূন্য পদ ঘোষণা হচ্ছে এক ধরনের সুপরিকল্পিত রাজনীতির নামে অপরাজনীতি, চাতুরি। কারণ ১৯ জন সবাই সবার পদে বহাল রয়েছেন। এটাকে শুভংকরের ফাঁকি বললেও কম বলা হবে।

আরও অধিক তদন্তের মাধ্যমে বিতর্কিত বাকিদেরও দ্রুত বহিষ্কার এবং ত্যাগী নেতাদের পদায়ন করারও দাবি জানান পদবঞ্চিতরা।

লিখিত বক্তব্যে ছাত্রলীগের সাবেক উপ-প্রচার সম্পাদক সাইফ বাবু বলেন, আমাদের সর্বোচ্চ গঠনতন্ত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সাথে আমরা সাক্ষাতের আশা রাখি। তিনি যে সিদ্ধান্ত দেবেন, তা আমরা মাথা পেতে নেব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বিএম লিপি, ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত, কবি জসীম উদদীন হল ছাত্রলীগের সভাপতি সাহেদ আলী, ছাত্রলীগ নেতা রাকীব হাসান প্রমুখ।

উল্লেখ্য, সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার (২৮ মে) রাতে বিতর্কিত ১৯টি পদ শূন্য ঘোষণা করা হয়। তদন্তের মাধ্যমে দোষীদের বহিষ্কার করে যোগ্যদের সে পদে আসীন করার কথা বলা হয়। কিন্তু পদগুলোর নাম তাতে উল্লেখ করা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর