খালেদা জিয়ার মুক্তির পথ খুঁজতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 10:32:20

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মামলার গতি-প্রকৃতি পর্যালাচনা ও মুক্তির বিষয়ে করণীয় নিয়ে জরুরি বৈঠক করেছে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্যরা। দলীয় সূত্রে জানা গেছে, বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপিতে যুক্ত ছিলেন।

শনিবার (১৫ জুন) বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা পৌনে ৮টা পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। পরে এ কমিটির সদস্যরা খালেদা জিয়ার আইনজীবীদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকের পর উপস্থিত নেতারা কেউ সাংবাদিকদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো কথা বলেননি।

পরবর্তীতে বিএনপির ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার আইনজীবী অ্যাড. জয়নুল আবেদিন বার্তা২৪.কম-কে বলেন, 'খালেদা জিয়ার মামলা নিয়ে আলোচনা হয়েছে। মামলাগুলো কিভাবে কী করা যায়, কিভাবে তাকে মুক্ত করা যায়, কতগুলো মামলা আছে- এসব বিষয়ে কথা হয়েছে। কিভাবে সামনে আগানো যায়, আইনজীবীরা কে কী দায়িত্ব পালন করবেন, তা নিয়ে আলোচনা হয়েছে।'

বৈঠক শেষে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বেরিয়ে আসলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, 'খালেদা জিয়ার মামলার গতিপ্রকৃতি ও করণীয় নিয়ে আলোচনা হয়েছে। এজন্যই আইনজীবীদের ডেকে আলোচনা করা হয়েছে। এ নিয়ে শীঘ্রই আবারো বসব। তখন গণমাধ্যমকে সব জানানো হবে।’

তিনি বলেন, ‘বৈঠকে জাতীয় সংসদ ও ঐক্য সম্প্রসারণের সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনা আরও হবে।’

প্রায় সাড়ে চার ঘণ্টার বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।

পরে আইনজীবীরা বৈঠকে যোগ দেন। তখন উপস্থিত ছিলেন বিএনপি'র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার আইনজীবী অ্যাড. খন্দকার মাহবুব হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, অ্যাড. আবদুর রেজাক খান, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাড. মাসুদ আহমেদ তালুকদার ও ব্যারিস্টার মীর হেলাল।

এ সম্পর্কিত আরও খবর