বিএনপির স্থায়ী কমিটিতে এখনো নিষ্ক্রিয় ৮ পদ

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:56:48

বিএনপি নেতারা সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে উঠে দলকে শক্তিশালী করতে ইতোমধ্যে কাজ শুরু করেছেন। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও কাউন্সিল ও নতুন কমিটি ঘোষণা শুরু করেছে। এরই ধারাবাহিকতায় দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে দুই নেতাকে অন্তর্ভুক্ত করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কিন্তু এখনো স্থায়ী কমিটিতে নিষ্ক্রিয় পদ রয়েছে ৮টি। সক্রিয় হলো ১১ পদ।

২০১৬ সালে বিএনপির জাতীয় কাউন্সিলে জাতীয় স্থায়ী কমিটিতে মোট ১৯ পদের জন্য ১৭ জনের নাম ঘোষণা করা হয়। ফাঁকা পদে গত বুধবার (১৯ জুন) সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুর নাম ঘোষণা করা হয়েছে।

তবে এখনো স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে আটটি পদ নিষ্ক্রিয়। তারা হলেন— খালেদা জিয়া (পদাধিকার বলে) দুর্নীতির দায়ে বর্তমানে কারাগারে, তারেক রহমান (পদাধিকার বলে) প্রায় এক যুগ ধরে বিদেশে থাকার কারণে কাগজ-কলমে সক্রিয় নন। তবে সকল সিদ্ধান্তই শীর্ষ এই দুই নেতার মাধ্যমে হয়। বাকিদের মধ্যে মারা গেছেন তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার। এছাড়া স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ ভারতে অনুপ্রবেশ জটিলতায় দীর্ঘদিন সেখানে অবস্থান করছেন। অন্যদিকে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অসুস্থ, আর খালেদা জিয়া কারান্তরীণ হওয়ার পর থেকেই লে. জে. (অব.) মাহবুবুর রহমান নিষ্ক্রিয়।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটিতে সক্রিয় রয়েছেন— দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (পদাধিকার বলে), ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী। নবনিযুক্ত সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু। সব মিলিয়ে স্থায়ী কমিটিতে সক্রিয় সদস্য পদের সংখ্যা ১১।

সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু দুজনই বিএনপির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন। দলের গঠনতন্ত্র অনুযায়ী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাদের পদোন্নতি দিয়েছেন।

দুজনকে নতুন করে অন্তর্ভুক্ত করার পরেও বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ এবং এম কে আনোয়ার মারা যাওয়ায় এখনো পদ খালি রয়েছে তিনটি। পদগুলোতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিনিয়র নেতাদের মধ্য থেকে নিয়োগ দিতে পারেন। তবে কবে নাগাদ ফাঁকা পদগুলো পূরণ করা হবে তা কেবল জানেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বুধবার বার্তা২৪.কমকে বলেন, বাকি পদগুলো কতদিনে পূরণ হবে এটা জানি না। নতুন দুই জন পদ পেলেন, তাদের অভিনন্দন জানাই। দলের গঠনতন্ত্র অনুযায়ী স্থায়ী কমিটিতে পদ দিতে পারেন আমাদের চেয়ারপারসন। কিন্তু তিনি না থাকায় আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পদোন্নতি দিয়েছেন। কোন সিদ্ধান্ত নেওয়ার আগে সব বিষয়েই আমাদের সঙ্গে আলোচনা হয়। আমাদের গঠনতন্ত্রে কিছু সিদ্ধান্ত আছে যেগুলোর ক্ষেত্রে স্থায়ী কমিটির কোনো সিদ্ধান্ত নিতে হয় না।

এ সম্পর্কিত আরও খবর