বয়সসীমা তুলে দেওয়ার দাবি ছাত্রদলের

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:30:14

সবাইকে নিয়ে ছয় মাসের জন্য স্বল্পকালীন কমিটি অথবা নিয়মিত ছাত্রদের নিয়ে কমিটি গঠনের দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। একই সঙ্গে বয়সসীমা তুলে দিয়ে কাউন্সিল চায় বিএনপির এই সহকারী সংগঠনটি।

শনিবার (২২ জুন) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় এক সংবাদ সম্মেলনে সংগঠনটির বিলুপ্ত কমিটির নেতারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছত্রদলের সদ্য বিদায়ী কমিটির সহসভাপতি ইকতিয়ার রহমান কবির বলেন, “দেশের কোনো ছাত্র সংগঠনের কেন্দ্রীয় কমিটি নিয়মিত ছাত্রদের দিয়ে গঠিত হয় না। ছাত্রদলের নেতাদের বয়স অন্যান্য সংগঠনের ছাত্রদের তুলনায় একটু বেশি। দুই বছর মেয়াদী কমিটি পাঁচ বছর চললেও দল কর্ণপাত করল না। তবুও আমরা ছয় মাসের জন্য একটি ধারাবাহিক কমিটির আবেদন করেছি আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে। এতে দল কর্মীদের বর্তমান ও ভবিষ্যতে সঠিকভাবে মূল্যায়ন করার পাশাপাশি, এখন দেশব্যাপী বেশ কিছু অসমাপ্ত সাংগঠনিক কাজ সম্পন্ন করার সুযোগ পাবে।”

একই সংবাদ সম্মেলনে ছাত্রদলের সাবেক সহসভাপতি এজমল হোসেন পাইলট বলেন, “আমাদের দাবি, ছয় মাসের জন্য একটি স্বল্পকালীন কমিটি গঠন করা হোক। তা না করলে নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটির গঠন করা হোক। ২০০০ সালের এসএসসির বাধ্যবাধকতা তুলে দিতে হবে। ওই সালে এসএসসি পাস করা একজন ছাত্রের আনুমানিক বয়স ৩৫ বছর। সদ্য বিলুপ্ত কমিটির সহসভাপতি ও যুগ্ম সম্পাদকরা এর চেয়ে মাত্র দুই-তিন বছর আগে (৯৮/৯৭/৯৬ সালে) এসএসসি পাস করা। ৩৫-৩৬ বছর বয়সে ছাত্রদল করা গেলে ৩৭-৩৮ বছর বয়সে কেন করা যাবে না?”

বয়স নির্ধারণে সিন্ডিকেটে কেন্দ্রিক ষড়যন্ত্র রয়েছে দাবি করে এই নেতা আরও বলেন, “এই বয়স নির্ধারণের সঙ্গে গভীর ষড়যন্ত্র রয়েছে। সবাইকে বাদ দিয়ে সিন্ডিকেটের ব্যক্তি কেন্দ্রিক বয়স নির্ধারণ ছাত্রদলের লাখো লাখো নেতাকর্মী মোটেও মেনে নিতে পারছেন না।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, দাবি আদায়ে শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছে ছাত্রদল। রোববার তাদের কর্মসূচি স্থগিত থাকবে। এরপরও যদি দাবি পূরণ না হয়, তাহলে সোমবার থেকে আবার দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সহসভাপতি আসাদুজ্জামান আসাদ, মামুন বিল্লাহ, জয়দেব জয়, কবির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক বায়েজিদ আরেফিনসহ অনেকে। তবে সংবাদ সম্মেলনে সদ্য বিদায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন না।

এ সম্পর্কিত আরও খবর