ছাত্রদলের কাউন্সিলে পদ প্রার্থীদের যোগ্যতা

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:10:37

বিএনপি'র সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের আসন্ন কাউন্সিলে যারা প্রার্থী হতে পারবেন তাদের যোগ্যতার মানদণ্ড প্রকাশ করেছে দলটি।

সোমবার (২৪ জুন) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে কাউন্সিলের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন প্রার্থী হওয়ার ক্ষেত্রে এই শর্ত গুলো জানান।

প্রার্থীদের যোগ্যতা: প্রত্যেক প্রার্থীকে ২০০০ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাশ হতে হবে। তবে রেজিস্ট্রেশন অবশ্যই ১৯৯৮ সালের হতে হবে। প্রমাণের জন্য এস এসএসসি ও সমমানের পরীক্ষা পাশের সার্টিফিকেট ও রেজিস্ট্রেশন কপি দলের কার্যালয়ে জমা দিতে হবে; প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে; ছাত্রত্ব আছে এমন প্রমাণ পত্র শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে জমা দিতে হবে।

একই সঙ্গে প্রার্থীকে ন্যূনতম স্নাতক পাশ হতে হবে এবং পাশের সার্টিফিকেট এর সত্যায়িত কপি জমা দিতে হবে। প্রমাণের জন্য সকল সার্টিফিকেটের মূলকপি সঙ্গে আনতে হবে; প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট ইউনিট থেকে প্রাথমিক সদস্য সাবেক অথবা বর্তমান পদের প্রত্যায়ন পত্র দাখিল করতে হবে; যদি কোনো প্রার্থী কাস্টিং ভোট ১০ শতাংশের না পায় তাহলে পরবর্তী কমিটিতে কোনো ভাবেই অন্তর্ভুক্ত হতে পারবে না; প্রত্যেক প্রার্থীকে অবশ্যই সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৫ কপি রঙ্গিন ছবি সত্যায়িতসহ দাখিল করতে হবে।

একই সঙ্গে জানানো হয়েছে, পূর্ণাঙ্গ কমিটির ক্ষেত্রে ভোটার হতে পারবেন, সভাপতি, সাধারণ সম্পাদক, প্রথম সহ-সভাপতি, প্রথম যুগ্ম সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক, এই ৫ (পাঁচ) জন।

অপর দিকে আহ্বায়ক কমিটির ক্ষেত্রে ভোটার হতে পারবেন, কমিটির প্রথম ৩ জনসহ মোট ৫ জন।

উল্লেখ্য, ছাত্রদলের কাউন্সিল আগামী ১৫ জুলাই অনুষ্ঠিত হবে। নির্বাচনের মাধ্যমে ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করা হবে। গতকাল রোববার (২৩ জুন) এ ঘোষণা দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ও যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন।

নির্বাচনের তফসিলে বলা হয়েছে, '২৪ জুন ভোটার তালিকা প্রকাশ, ২৫ জুন তালিকার বিষয়ে আপত্তি গ্রহণ, ২৬ জুন চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ২৭-২৮ জুন প্রার্থীদের মনোনয়নপত্র বিতরণ, ২৯-৩০ জুন সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়ন গ্রহণ, ১-৩ জুলাই প্রার্থী যাচাই বাছাই, ৪ জুলাই প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ, ৫ ও ৬ জুলাই প্রার্থীদের প্রার্থীদের আপত্তি ও আপত্তি নিষ্পত্তি, ৭ জুলাই প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ, ১৫ জুলাই ভোট গ্রহণ করা হবে। প্রার্থীরা ১৩ জুলাই রাত ১২টা পর্যন্ত প্রচারণা চালাতে পারবে। একই সঙ্গে ২০০০ সাল ও এরপর থেকে যারা এসএসসি পাশ করেছেন কেবলমাত্র তারাই প্রার্থী হতে পারবেন।'

এ সম্পর্কিত আরও খবর