সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফরের ৮০তম জন্মদিন

জাতীয় পার্টি, রাজনীতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-27 15:35:08

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির (জাপা) সাবেক চেয়ারম্যান প্রয়াত কাজী জাফর আহমদের ৮০তম জন্মদিন সোমবার (১ জুলাই)। বর্ণাঢ্য ও বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন তিনি। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগদান করেন।

১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া ইউনিয়নের প্রখ্যাত চিওড়া কাজী পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স ও এমএ (ইতিহাস) পাস করেন।

ছাত্র জীবনে কাজী জাফর আহমদ রাজনীতি শুরু করেন। ১৯৫৯-১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক এবং ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। বিভিন্ন সময়ে তিনি ছাত্র ইউনিয়নের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের স্বাধীনতার জন্য কাজী জাফর আহমদ ১৯৭০ সাল থেকেই প্রচেষ্টা শুরু করেন।

১৯৭০ সালের ২২ ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের উদ্যোগে ঢাকার পল্টন ময়দানে আয়োজিত জনসভা থেকে স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলা তথা বাংলাদেশ কায়েমের প্রস্তাব উপস্থাপন করা হয় এবং তা সর্বসম্মতিক্রমে পাস হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের তিনি অন্যতম সংগঠক ছিলেন।

১৯৭২-১৯৭৪ সালে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক ছিলেন। মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী তখন ছিলেন ন্যাপের সভাপতি। ১৯৮৯-১৯৯০ সালে বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

কাজী জাফর আহমদের জন্মদিন উপলক্ষে কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া কাজী বাড়িতে দিনব্যাপী কোরআনখানি, বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর