পাবনায় ৯ জনের ফাঁসির রায়ে আমরা বিক্ষুব্ধ: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 08:21:25

১৯৯৪ সালে তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখা হাসিনার রেলবহরে গুলির ঘটনায় আদালতের দেওয়া ৯ জনের ফাঁসির রায়ে বিএনপি বিক্ষুদ্ধ বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ আলোজনার আয়োজন করে ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল বলেন, ‘ঈশ্বরদী রেলস্টেশনে ৯৪ সালের একটি গুলির ঘটনায় পাবনার আদালতে, প্রায় ২৬ বছর পরে রায় দেওয়া হয়েছে। সেই রায়ে সকল জাতি বিস্মিত হয়েছে। এটা কোন ধরনের রায়? দুটি গুলির শব্দ হয়েছে, কারা গুলি করেছে সেটাও রিন্টু 'আমার ফাঁসি চাই' বইয়ে বলে গেছে। সেই ঘটনাকে কেন্দ্র করে ৯ জনকে ফাসি, ২৬ জনের যাবৎজীবন দেওয়া হয়েছে। এগুলো কি? এতে আমরা শুধু হতাশ নই, বিক্ষুদ্ধ এই রায়ে। এই রায়েই প্রমাণ করেছে বাংলাদেশে কোনো বিচার ব্যবস্থার স্বাধীনতা নেই। সরকার সুপরিকল্পিত ভাবে বাংলাদেশকে একটি ব্যার্থ রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করছে। সমস্ত প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে, আর মুখে মুখে বড় বড় কথা।

প্রধানমন্ত্রীর চীন সফর সম্পর্কে তিনি বলেন, ‘‘প্রধানমন্ত্রী একটা অর্থনীতি ফোরামের দাওয়াতে গেছেন, চীনের সরকারের দাওয়াতে যান নাই। আমরা খুব খুশি হতাম তিনি ৯০( যদি চীনের প্রেসিডেন্টের সাথে বসে রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়ে কথা বলতেন। কিন্তু তিনি তা করছেন না। তিনি চুক্তি করেছেন, মেগাপ্রজেট, মেগা দুর্নীতির চুক্তি। আমরা বিশ্বাস বাংলাদেশের মানুষ তা মেনে নিবে না।'

বিএনপির এই নেতা বলেন, বেগম খালেদা জিয়ার আথরাইটিস সমস্যা এটা একবার যদি ক্ষতি হয়ে যায় আর ফিরে আসে না। ক্ষতি না হওয়ার জন্য নিয়মিত চিকিৎসা প্রয়োজন, মনিটরিং দরকার। সেটা হচ্ছে না, বরং তার চিকিৎসায় অবহেলা অতীতে দেখিয়েছে, এখন পিজিতে নিয়ে আসছে পিজি কিছুটা হলেও যে চিকিৎসা তার দরকার তিনি তা পাচ্ছেন না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ড্যাবের নেতা ফরহাদ হালিম ডোনার, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর