জেলা আ'লীগের সম্মেলন ঘিরে প্রার্থীদের দৌড়ঝাঁপ

আওয়ামী লীগ, রাজনীতি

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 02:47:58

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আগে শেষ করা হবে জেলা সম্মেলন। আর তাই নড়েচড়ে বসেছেন নড়াইল জেলার দলীয় নেতারা। ইতোমধ্যে সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরা দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছেন। ধরনা দিচ্ছেন কেন্দ্রীয় নেতাদের কাছে। এমনকি সমর্থকরা প্রার্থীদের পক্ষে চালাচ্ছেন প্রচারণাও। তবে কমিটি গঠন কাউন্সিলরদের ভোটে নাকি সিলেকশন করা হবে তা এখনো নিশ্চিত হয়নি।

গত ৬ জুলাই নড়াইলে জেলা আওয়ামী লীগের বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। এ সময় অন্য নেতারাও উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন ইউনিয়নের সম্মেলন শেষে দ্রুত উপজেলা ও পৌর সম্মেলন শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি নড়াইল জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসকে সভাপতি এবং নিজাম উদ্দিন খান নিলুকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। এর আগে উপজেলা ও পৌর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়।

দলীয় সূত্রে জানা গেছে, জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস দ্বিতীয়বারের মতো সভাপতির দায়িত্ব পালন করছেন। আর সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ বছরের শেষের দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের ঘোষণা দেওয়ায় সম্মেলনের ঢেউ লেগেছে জেলা আওয়ামী লীগে। ফলে কে হচ্ছেন জেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক- এ নিয়ে চলছে গুঞ্জন ও নানা হিসেব-নিকেশ।

অনেকের প্রশ্ন- অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসই কি তৃতীয়বারের মতো সভাপতি হবেন? নাকি বর্তমান সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুকে সভাপতি করা হবে? নাকি বর্তমান কমিটিই বহাল থাকছে?

আসন্ন জেলা সম্মেলনকে সামনে রেখে সভাপতি পদে নাম শোনা যাচ্ছে- বর্তমান সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ আলী, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিদ্দিক আহম্মেদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্তী এবং সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম নবী।

সাধারণ সম্পাদক পদে নাম শোনা যাচ্ছে- বর্তমান সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন নিলু, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সম্পাদক মো. হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'জেলা আওয়ামী লীগ যেকোনো সময় সম্মেলন করতে প্রস্তুত। কেন্দ্রীয় নির্দেশনায় বিভিন্ন ইউনিটের সম্মেলনের কার্যক্রম চলছে। যথা সময় জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে।'

প্রসঙ্গত, গত ১৩ মে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা করেন। ঘোষণা অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে সকল উপজেলাসহ সব ইউনিটের সম্মেলন করার নির্দেশনা দেওয়া হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, দলের জাতীয় কাউন্সিল আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে। সম্মেলনের আগে জেলাসহ বিভিন্ন ইউনিটের কাউন্সিল সম্পন্ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর