ঐক্যফ্রন্ট ছাড়লেন কাদের সিদ্দিকী

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 23:31:01

জাতীয় ঐক্যফ্রন্টের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় না; এর কোনো কর্মকাণ্ড নেই দাবি করে আলোচিত রাজনৈতিক এই মোর্চা ছাড়লেন কৃষক শ্রমিক লীগের সভাপতি কাদের সিদ্দিকী।

সোমবার (৮ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্তের কথা জানান ‘বঙ্গবীর’ খ্যাত প্রবীণ এই নেতা।

তিনি বলেন, ২০১৮ সালের ১৩ অক্টোবর দেশের মানুষের ভোটাধিকার ও গণতন্ত্র রক্ষার উদ্দেশ্য নিয়ে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করা হয়েছিল। গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের পর ঐক্যফ্রন্ট সঠিকভাবে চলতে পারেনি।

তার অভিযোগ, ওই নির্বাচনের পর ফলাফল প্রত্যাখান করে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়েছিলেন নেতারা; কিন্তু সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ সংসদে যোগ দেন। পরে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের সবাই যোগ দেন। প্রথামে যারা শপথ নেন, তাদের বহিষ্কার করা হয়। পরে বিএনপির নির্বাচিতরা যোগ দিলে তাদের স্বাগত জানানো হয়। নির্বাচনের আগে মনোনয়ন দেওয়ার কথা ছিল ডা. কামাল হোসেনের মাধ্যমে। কিন্তু মনোনয়ন দেওয়ার নেতৃত্ব দিয়েছে বিএনপি। এটা গুরুতর অন্যায় হয়েছে। 

তিনি বলেন, নির্বাচনের পর মানুষের দাবি ঐক্যফ্রন্ট সঠিকভাবে তুলে ধরতে পারেনি। হত্যা-ধর্ষণ; এসবের বিরুদ্ধে ঐক্যফ্রন্ট কোনো কর্মসূচিও দিতে পারেনি। এরপর ঐক্যফ্রন্টকে খুঁজেই পাওয়া যাচ্ছে না। ঐক্যফ্রন্টের অস্তিত্ব বা ঠিকানা মাথা থেকে ঝেড়ে ফেলে জনগণের সব সমস্যায় পাশে থাকার অঙ্গীকারে কৃষক শ্রমিক জনতা লীগ নতুন উদ্যমে পথ চলা শুরু করেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার মনে হয় না যে, এখানে কোনো অস্পষ্টতা আছে। সত্য কথা বলতে, জাতীয় ঐক্যফ্রন্ট এখন খুঁজে পাওয়া যায় না। এর কোনো কর্মকাণ্ড নেই। সেজন্য সেখান থেকে আমরা চলে আসছি, সেখান থেকে যাচ্ছি। প্রত্যাহার হয়ে আসছি এই শব্দটা ব্যবহার করা যুক্তিযুক্ত মনে হয় না। সেজন্য বলেছি- তাদের খোঁজার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলেছি। এর অর্থ আপনি যেটা বলেছেন সেটাকেই বোঝায়।

প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, রাজনীতি একটা প্রবাহমাত্রা নদীর মতো। গণতন্ত্রকামী প্রতিটি মানুষের সাথে আমাদের কাজ করা উচিৎ। সেক্ষেত্রে ঐক্যফ্রন্টে যারা ছিলেন, তাদের সাথেও ভবিষ্যতে কাজ করব না, এমন কোনো শর্ত নেই। কিন্তু নির্ভেজাল গণতন্ত্র প্রতিষ্ঠায় আমরা কাজ করে যাব।

এ সম্পর্কিত আরও খবর