‘এরশাদকে স্বৈরাচার বলে জিয়াকে আড়াল করা হচ্ছে’

জাতীয় পার্টি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 07:49:08

সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে দেশজুড়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সকালে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে চারদিকে যেমন শোকের ছায়া নেমে আসে ঠিক তেমনি আশির দশকে তার স্বৈরাচারী ভূমিকার কথা স্মরণ করে অনেকে সমালোচনাতেও সরব হয়ে ওঠেন।

এরশাদের মৃত্যুতে রোববার (১৪ জুলাই) সকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া শোক প্রকাশ করেন।

আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এরশাদের মৃত্যুতে শোক জানালেও শোক জ্ঞাপনে বিরত থেকেছে অনেক সংগঠন।

স্বৈরাচারী বিরোধী আন্দোলনে নিহত নূর হোসেন ও ডাক্তার মিলনের হত্যাকারী হিসেবে এরশাদের কেন বিচার হলো না— সে জন্য ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদী মানববন্ধন করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও এরশাদের জীবন, কর্ম, দেশ, জাতি, ধর্ম নিয়ে তার ভূমিকা কথা স্মরণ করে পক্ষে-বিপক্ষে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিপুলসংখ্যক মানুষ নিজের অভিব্যক্তি জানাচ্ছেন সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে।

অন্য অনেকের মত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীও এরশাদকে নিয়ে চলমান আলোচনায় অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে তিনি তার ভেরিফায়েড ফেসবুক পেজে লেখেন, ‘নব্বই পরবর্তী সময়ে সাবেক রাষ্ট্রপতি, স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ গণতান্ত্রিক ধারায় ফিরেছিলেন। এরশাদকে অতিমাত্রায় স্বৈরাচার বলে আরেক স্বৈরাচার খুনি জিয়াকে আড়াল করার চেষ্টা করা হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা ভুলুণ্ঠিত করে জাতিকে পাকিস্তানি ভাবধারায় নিয়ে যেতে চেয়েছিলেন খুনি জিয়া।’

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ রোববার সকাল পৌনে ৮টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর