এবারই প্রথম কারাগারে ইফতার খালেদার

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-22 13:40:14

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৩৪ বছর রাজনৈতিক জীবনে এই প্রথম কারাগারে ইফতার করছেন তিনি। এর আগে সরকার কিংবা বিরোধীদলে থাকা অবস্থায় তিনি জাকজমকপূর্ণভাবে ইফতার আয়োজন করতেন।

প্রতি বছর রমজানের প্রথম দিনে এতিমদের নিয়ে ইফতার মাহফিল করতেন বিএনপি প্রধান। কিন্তু এবারের আয়োজন ভিন্ন। পরিবার পরিজন, আত্মীয় স্বজন ও দল ছাড়াই ইফতার করবেন খালেদা জিয়া, কারাগারে।

রাজধানীর লেডিস ক্লাবে দলের পক্ষ থেকে সুস্বাদু সব খাবারের আয়োজনে এতিমদের নিয়ে ইফতারের আয়োজন করা হলেও সেখানে থাকবেন না অনুষ্ঠানের মধ্যমণি। তার অনুপস্থিতিতে আয়োজনের সমন্বয়ক তারই পুত্র বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনিও রাজনৈতিক হয়রানির শিকার হয়ে লন্ডনে অবস্থান করছেন বলে বরাবরই অভিযোগ দলটির নেতারা। এমতাবস্থায় দলটির সিনিয়র নেতারাই তদারকি করছেন ইফতার মাহফিলের। সেখানে দলের স্থায়ী কমিটির সদস্য ছাড়াও নানাস্তরের নেতাকর্মীদের উপস্থিত থাকার কথা রয়েছে।

জিয়া অরফনেজ ট্রাস্ট্র দূর্নীতি মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত হয়ে খালেদা জিয়া কারাযাপন করছেন। এই মামলার জামীন প্রক্রিয়া চলাকালীন সময়ে আরো ৬ মামলায় তাকে শোন অ্যারেস্ট দেখানো হয়েছে। এছাড়া যেসব মামলা চলমান রয়েছে তার মধ্যে একাধিক মামলার রায় অপেক্ষমান। সবমিলিয়ে রমজানে তো নয়ই বরং একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও তার জামিন অনিশ্চিত।

চলতি রমজানে বিএনপির পক্ষ থেকে এখন পর্যন্ত তিনটি ইফতার অনুষ্ঠান চূড়ান্ত হয়েছে। এর মধ্যে আজ শুক্রবার হবে এতিম শিশুদের সঙ্গে। আগামীকাল শনিবার হবে লেডিস ক্লাবে রাজনীতিবিদদের সঙ্গে এবং রোববার একটি পাঁচতারকা হোটেলে কূটনীতিকদের সঙ্গে ইফতার অনুষ্ঠান হবে। এর বাইরে আরও কয়েকটি ইফতার অনুষ্ঠান হবে। সেগুলো এখনো চূড়ান্ত হয়নি।

এএম/

এ সম্পর্কিত আরও খবর