‘জিয়া নন, বঙ্গবন্ধু হত্যায় আ’লীগের নেতারা জড়িত’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 04:07:57

বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান নন, আওয়ামী লীগের নেতারাই জড়িত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে জাতীয়তাবাদী সেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর জিয়ারত করেন দলটির নেতা-কর্মীরা। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন বিএনপি মহাসচিব।

বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান জড়িত—আওয়ামী লীগের নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দীর্ঘকাল ধরেই এই ইতিহাস তারা বিকৃত করার চেষ্টা করছেন। এটা ধ্রুবতারার মতো সত্য, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনি কোন মতেই, কোন হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন না—ইতিহাসে প্রমাণিত। জড়িত ছিলেন তাদের (আওয়ামী লীগ) লোকেরা, যারা পরবর্তীতে সরকার গঠন করেছে, পার্লামেন্টে গেছে।

‘বিএনপি চামড়া কিনে ফেলে দিয়েছে’ শিল্পমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, সমস্যা হচ্ছে—এরা তো দেশ চালাতে পারছে না। সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। একটি অনির্বাচিত সরকার দেশ চালাতে পারে না। তারা অবৈধ। জনগণের ম্যান্ডেট তাদের প্রতি নেই। পার্লামেন্ট বলুন আর সরকারেই বলুন—জনগণের প্রতিনিধি নেই। সুতরাং এই ধরনের অর্বাচীনের মতো কথা বলা ছাড়া তাদের আর কোন কিছু করার নেই।

বিএনপি মহাসচিব আরও বলেন, এই অবৈধ সরকার সুপরিকল্পিতভাবে বাংলাদেশের সমস্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে। এখন তারা অর্থনীতিকে ধ্বংস করার জন্য কাজ করছে। তাদের একমাত্র লক্ষ্য দেশে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করা, সমস্ত রাজনৈতিক দলকে বিরাজনীতিকরণের মধ্যে নিয়ে যাওয়া। রাজনীতি দূর করে দিয়ে তারা এখানে প্রভুত্ব করতে চায়, যেটা সম্ভব হবে না। এই দেশের মানুষ কখনও মেনে নেবে না। এ দেশের মানুষ অবশ্যই আন্দোলনের মধ্য দিয়ে দেশনেত্রীকে মুক্ত করবে। অতীতের মতো তারা গণতন্ত্রকে পুনরুদ্ধার করবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আমরা খুব বেশি কিছু প্রত্যাশা করছি না। কারণ, আমরা গত ১০-১২ বছরে শুনলাম আওয়ামী লীগের সঙ্গে ভারত সরকারের সম্পর্ক সুউচ্চ পর্যায়ে আছে। তো এখন পর্যন্ত তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা আমরা পাইনি, সীমান্তে হত্যা বন্ধ হয়নি, বাণিজ্য ঘাটতি পূরণে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। আমাদের কোন সমস্যার সমাধান হয়নি। যেটা হয়েছে—ভারতের সমস্যার সমাধান। সেজন্য আমরা খুব বেশি আশাবাদী হতে পারছি না।

এ সম্পর্কিত আরও খবর