মিয়ানমার ও বিএনপি একই সুরে কথা বলছে: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 05:46:46

রোহিঙ্গা নিয়ে বিএনপির বক্তব্যের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মিয়ানমার সরকার প্রথম থেকে আজ পর্যন্ত যে উসকানির সুরে কথা বলছে, বাংলাদেশের একটি দল বিএনপি এবং মহাসচিব মির্জা ফখরুল একই সুরে কথা বলছেন।

সোমবার (২৬ আগস্ট) বিকেলে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ সভার আয়োজন করে।

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর ভুমিকা তুলে ধরে কাদের বলেন, স্রোতের মত আসতে আসতে এখন ১১ লাখ। আমাদের জনসংখ্যা উখিয়া-টেকনাফে ৪ লাখ। এদের আশ্রয় দেওয়া, এদের ভরণপোষণ, নিরাপত্তার জন্য- জাতিসংঘে গিয়ে, যুক্তরাষ্ট্র, ইউরোপসহ গোটা দুনিয়ে ঘুরে তদবির করা হচ্ছে। যেখানে সারা দুনিয়া শেখ হাসিনা ও সরকারের কূটনীতির প্রশংসা করছে। আর বাংলাদেশের একটিমাত্র দল (বিএনপি) প্রতিনিয়ত মিয়ানমার সরকারের সুরে উসকানিমুলক কথা বলে যাচ্ছে।

সেতুমন্ত্রী বলেন, আমরা কুটনীতিতে পিছিয়ে নেই। মিয়ানমারের ওপার চাপ আগের চেয়ে অনেক বেড়েছে। মিয়ানমার সরকার তো রোহিঙ্গাদের নিতেই চাননি। মনের ভেতরে ইচ্ছে যাই থাক, চাপের মুখে তারা এদেরকে ফিরিয়ে নেওয়ার কথা উচ্চারণ করছে প্রকাশ্যে, সেটাও আমাদের কূটনীতিক সফলতা। শেখ হাসিনা সরকারের সফলতা।

আগস্ট মাসের দুটি ট্রাজেডি নিয়ে কাদের বলেন, ১৫ আগস্ট, ২১ আগস্ট দুটি ট্রাজেডিতে বিএনপির সংশ্লিষ্টতা এখন আর নতুন করে প্রমাণের অপেক্ষা রাখে না। আদালত প্রমাণ করেছে, ইতিহাসের আদালতে প্রমাণিত হয়েছে, জনতার আদালতে এদের মুখোশ উন্মোচিত হচ্ছে।

তিনি বলেন, আজকে প্রমাণ হয়েছে পঁচাত্তরের ১৫ আগস্টের মাস্টারমাইন্ড জিয়াউর রহমান, ২১ আগস্টের মাস্টারমাইন্ড তারেক রহমান, জিয়াউর রহমানের সন্তান। প্রাইম টার্গেট বঙ্গবন্ধু প্রাইম টার্গেট শেখ হাসিনা। এ সত্যগুলো ক্রমেই উন্মোচিত হচ্ছে, আর তাদের যে স্বরূপ ক্রমেই উন্মোচিত হচ্ছে, রাজনীতিতে ক্রমেই তারা সংকুচিত হচ্ছে, এর অস্তিত্ব নিয়ে সংকটে পড়েছে। নিজের দলেই যাদের গণতন্ত্র নাই তারা গণতন্ত্রের সংকট আবিষ্কার করছে।

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান।

সূচনা বক্তব্য দেন বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের মহাসচিব ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম।

 

এ সম্পর্কিত আরও খবর