‘গুম নিয়ে কথা বলার অধিকার বিএন‌পির নেই’

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 03:07:04

বিএনপির শাসনকালে হাজার হাজার মানুষকে গুম-খুন করা হয়েছে, তাই গুম নিয়ে কথা বলার অধিকার তাদের নেই বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৩১ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ নামে একটি সংগঠন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে হত্যার রাজনীতি শুরু করেছে জিয়াউর রহমান ও তার দল বিএনপি। তিনি যখন ক্ষমতায় ছিলেন তখন আওয়ামী লীগের বহু নেতা-কর্মী গুম ও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। খালেদা জিয়ার ২০০১ থেকে ২০০৬ সময় পর্যন্ত ২১ হাজার মানুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। সুতরাং তাদের এই সমস্ত বিষয় নিয়ে কথা বলার অধিকার নেই।

তথ্যমন্ত্রী বলেন, গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত ১০ বছরে কত মানুষ হারিয়ে গেছে, সে বিষয়ে কথা বলেছেন। বিএনপি দলটি গঠিত হয়েছে জিয়াউর রহমানের রক্তে রঞ্জিত হাত দিয়ে। মানুষের রক্তের ওপর দাঁড়িয়ে বিএনপি গঠন করা হয়েছে। জিয়াউর রহমান ক্ষমতা দখল করার পর ক্ষমতাকে নিষ্কণ্টক করতে ১ হাজার ৬০০ সেনাসদস্যকে হত্যা করেছেন। যে জিয়াউর রহমানের হাত মানুষের রক্তে রঞ্জিত, তার হাত ধরে বিএনপির জন্ম।

মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে তথ্যমন্ত্রী আরও বলেন, আপনি মহাসচিব হিসেবে দায়িত্ব পালনের সময় আপনার নেতৃত্বে সহস্রাধিক মানুষ অগ্নিসন্ত্রাস ও হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। যারা পেট্রল বোমা নিক্ষেপ করেছে তারা দায়ী নয়, তাদের যারা পরিচালনা ও অর্থায়ন করেছে, পেট্রোল বোমা তাদের হাতে যারা তুলে দিয়েছে সেই বিএনপি নেতৃত্বই দায়ী। আমি ব্যক্তিগতভাবে মনে করি একটি বিশেষ ট্রাইবুনাল গঠন করে এসব ঘটনার বিচার হওয়া দরকার।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর