এনআরসি নিয়ে সরকারের ব্যাখ্যা চায় বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 14:47:36

ভারতের আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ পড়া মানুষদের বাংলাদেশের নাগরিক বলায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বিএনপি। একই সঙ্গে আসাম নিয়ে বাংলাদেশ সরকারের অবস্থান কী? তার পরিষ্কার ব্যাখ্যাও দাবি করেছে দলটি।

শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলের পক্ষে এ দাবি জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিকেল সোয়া ৫টায় শুরু হওয়া দলটির স্থায়ী কমিটির বৈঠকের মাঝে তিনি এ সংবাদ সম্মেলন করেন।   

মির্জা ফখরুল বলেন, ‘অতি সম্প্রতি ভারতের বিভিন্ন পত্রিকায় আসামের মন্ত্রীবর্গ, বিজেপি নেতৃবৃন্দ এবং কেন্দ্রীয় নেতাদের কিছু বক্তব্য প্রকাশিত হয়েছে। আসামের যে নাগরিকপঞ্জি তৈরি করা হয়েছে, তার মধ্যে ১৯ লাখ মানুষ বাদ পড়েছে। তারা (ভারতীয় রাজনীতিকরা) বলছেন, এর মধ্যে বেশিরভাগই নাকি বাংলাদেশি। আমরা এ ধরনের বক্তব্যের তীব্র প্রতিবাদ করছি এবং নিন্দা জানাচ্ছি। আমরা মনে করি এ ধরনের বক্তব্য উদ্দেশ্য প্রণোদিত। কিন্তু দুর্ভাগ্যজনক এই যে, সরকার এ বিষয়ে নীরব থাকছে।’

তিনি বলেন, ‘এখানে (বাংলাদেশে) ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী যখন এসেছিলেন, তখন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যে বৈঠক হয়েছে, সে বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী তাকে নিশ্চিত করেছেন এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। কিন্তু বিষয়টিতে যখন আসামের নাগরিকদের বাংলাদেশের নাগরিক বলা হচ্ছে এবং তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানোর কথা বলা হচ্ছে, তখন কিন্তু সেটা ভারতের অভ্যন্তরীণ বিষয় থাকছে না। আমরা এই বিষয়ে অত্যন্ত উদ্বিগ্ন। আমরা ব্যাখ্যা দাবি করছি। জাতিকে অন্ধকারের মধ্যে না রেখে পরিষ্কার করে জানানো উচিত, আসলে বিষয়টা কী।’

বিএনপি চেয়ারপারন খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে ফখরুল বলেন, ‘তার শারীরিক অবস্থা একেবারেই ভালো নেই। ব্লাড পেশার অনেক বেশি, ডায়াবেটিসে সুগারের মাত্রা ১৫-১৬ পর্যন্ত উঠছে, যা খুবই বিপদজনক। একা তিনি চলাচল করতে পারছেন না। দুইজন সহকারী দুই পাশে ধরে তুলতে হচ্ছে। তাই আমরা তার উন্নত চিকিৎসার জন্য মুক্তির দাবি করছি।

তিনি আরও বলেন, ‘আগামী ১৪ অক্টোবর দেশের ৮ উপজেলার নির্বাচনে দলীয় প্রতীক দেবে বিএনপি।’

বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে যুক্ত ছিলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (পদাধিকার বলে), স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু।

এ সম্পর্কিত আরও খবর