প্রস্তাবিত বাজেটে জনগণ হতাশ: রিজভী

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 05:19:46

ঢাকা: প্রস্তাবিত বাজেট জনকল্যাণমূলক না হওয়ায় জনগণ হতাশ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।'

শুক্রবার (৮ জুন)  দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ মন্ত্রব্য করেন। 

রিজভী বলেন, তারা(সরকার) যেহেতু জনগণের সরকার নয়, এই সংসদ সদস্যরা যেহেতু জনগণের ভোটে নির্বাচিত নন, তাই তাদের কাছ থেকে জনকল্যাণমূখী বাজেট আশা করা যায় না। প্রস্তাবিত বাজেট মানুষের প্রত্যাশা পূরণ করতে পারবে না।

প্রস্তাবিত বাজেটকে মানুষকে বোকা বানানোর বাজেট ও প্রতারণার বাজেট উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনকে সামনে রেখে সর্বশেষ লুটপাটের জন্যই বিশাল বাজেট পেশ করা হয়েছে। ফুলিয়ে ফাঁপিয়ে বাজেট বড় করা হয়েছে। বাজেটের আকার বড় করে জনগণের সঙ্গে ধাপ্পাবাজি করা হয়েছে। এ বাজেট বাস্তবায়ন অসম্ভব। 

হরিলুটের বাজেট পেশ উল্লেখ করে রিজভী বলেন, গত বছরের বাজেটে কি দেখলাম, লুটপাট আর হরিলুট। সারা দেশের রাস্তা ঘাটের দিকে তাকান। দেশের ৮৫ হাজার কি. মি. সড়ক বর্তমানে বেহাল অবস্থা বিরাজ করছে। অথচ মেগা প্রকল্পের নামে তারা বাঘা দুর্নীতি করেছে। গতবার বিগ বাজেট দেয়ার পরও বাংলাদেশের বিপুল সংখ্যক মানুষ  দারিদ্র সীমার নীচে। এবারও অবকাঠামো খাতে বরাদ্দ রাখা হয়েছে শুধু লুটপাটের জন্য। প্রস্তাবিত বাজেটেও মেগা দূর্নীতির জন্য সকল পথ খোলা রাখা হয়েছে। 

বাজেটে যে বড় ঘাটতি রয়েছে তা পূরণ অসম্ভব জানিয়ে তিনি বলেন,  বাজেট ঘাটতি পূরণ করতে হলে সরকারকে ঋণ ও সঞ্চয়পত্রের ওপর নির্ভর করতে হবে। প্রস্তাবিত বাজেট কর, ঋণ আর বিদেশী অনুদান নির্ভর। বাজেটে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা, এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে কর হিসেবে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা আদায় করা হবে। যা জনগণের রক্ত চুষে আদায় করতে হবে। তাই এক কথায় বলা যায়, প্রস্তাবিত বাজেট জনগণের রক্ত চোষার লুটের বাজেট।

প্রস্তাবিত ৭.৮ জিডিপি প্রবৃদ্ধিকে ডাহা মিথ্যাচার উল্লেখ করে তিনি বলেন, এই বাজেট গণবিরোধী। নির্বাচনের আগে দলীয় নেতাকর্মীদের পকেট ভারী করার সুযোগ সৃষ্টি, জনগণের সঙ্গে ধাপ্পাবাজি ছাড়া এই বাজেট আর কিছুই নয়। 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এই প্রস্তাবিত বাজেট সম্পূর্ণরুপে প্রত্যাখান করছে বলেও ঘোষণা দেন তিনি। 

 

 

এ সম্পর্কিত আরও খবর